4K রেজোলিউশনের ভিডিওতে চাঁদ ঘুরে দেখাল NASA

ওয়াশিংটন: বিজ্ঞানীরা আশা করছেন, খুব শীঘ্রই চাঁদে যাবে মানুষ। তবে সেদিন কবে আসবে জানা নেই। বাস্তবে চাঁদের মাটিতে পা দেওয়া হবে কিনা জানা না থাকলেও একটি ভিডিও-র মাধ্যমে চাঁদ ঘুরে দেখাচ্ছে নাসা। অরবিটার থেকে পাঠানো একাধিক ফুটেজ জোড়া লাগিয়ে ওই ভিডিও তৈরি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

সম্প্রতি, ওই ভিডিও প্রকাশ করেছে নাসা। 4K রেজোলিউশনের ভিডিওটি প্রকাশ করা হয়েছে। চাঁদের বাইরের পৃষ্ঠে কী আছে, কতটা এবড়ো-খেবড়ো চাঁদের বাইরের অংশ। ভিডিওতে দেখা যাচ্ছে সেই দৃশ্য। চারপাশে ২৫০০ কিলোমিটার ও ১৩ কিলোমিটার গভীরের দৃশ্যও দেখানো হয়েছে।

ভিডিওটি দেখলে চাঁদের ব্যাপারে অনেক তথ্য সামনে আসবে। LRO-র মাধ্যমে এই তথ্য সংগ্রহ করা হয়েছে।

- Advertisement DFP -

এদিকে, ভারতের চাঁদে অভিযানের আর খুব একটা দেরি নেই। তা আগেই আরও এক বিশেষ চন্দ্রাভিযানের উদ্যোগ নিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। চাঁদে পাকাপাকিভাবে থাকতে গেলে কি করতে হবে, তা খতিয়ে দেখতেই এই গবেষণা চালাবে ইসরো।

নাসার চন্দ্রযান মাভেনের থেকে ১০ ভাগের একভাগ খরচে চন্দ্রায়ন-২ অভিযান করতে চলেছে ইসরো। তার আগে চাঁদের পরিবেশ খতিয়ে দেখতে চান বিজ্ঞানীরা। চাঁদে বসবাসের যোগ্য পরিবেশ কোথাও আছে কিনা সেটাই দেখা হবে। এর জন্য বিভিন্ন স্ট্রাকচার তৈরি করতে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে গবেষণা করছে ইসরো। এমনটাই জানিয়েছেন, মহাকাশ গবেষণা বিষয়ক মন্ত্রী জিতেন্দ্র সিং।

Advertisement
----
-----