রাত ১:৫২ মিনিটে লাগছে কৌশিকী অমাবস্যা! সাজছে তারাপীঠ

বাসুদেব ঘোষ, সিউড়ি: কৌশিকী অমাবস্যা উপলক্ষে তারাপীঠে সাজো সাজো রব৷ আগামী ৮ সেপ্টেম্বর তারিখ অর্থাৎ শনিবার কৌশিকী অমাবস্যা শুরু হচ্ছে। শনিবার অমাবস্যা লাগছে রাত ১:৫২ মিনিটে৷ অমাবস্যা থাকছে পরেরদিন রাত ১১:৪০ পর্যন্ত৷ ফলে শনি ও রবিবারের ছুটি থাকায় এইবার তারাপীঠে অন্যবারের থেকে বেশি ভিড় হওয়ার আশঙ্কা করছে মন্দির কর্তৃপক্ষ। তাই আগাম বাড়তি সতর্কতা নেওয়ার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হচ্ছে।

মন্দির চত্বরে বসানো হচ্ছে ১৮ থেকে ২০ টি সিসিটিভি৷ লাগানো হচ্ছে মেটাল ডিটেক্টর। ব্যবহার করা হচ্ছে ড্রোন ক্যামেরাও। এছাড়াও মন্দির কমিটির নিজস্ব প্রায় ৩০০ রক্ষী থাকছে ৷ প্রতিবছর ভাদ্র মাসের কৌশিকী অমাবস্যায় প্রচুর ভক্তের ভিড় হয় বীরভূমের সিদ্ধ পীঠ তারাপীঠে। এই অমাবস্যায় পুজো দেওয়ার জন্য দূরদূরান্ত থেকে ভক্তরা আসেন এখানে। যৌথভাবে লাখ লাখ মানুষের ভিড় সামাল দিতে হয় মন্দির কমিটি, পুলিশ ও তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদকে।

অন্যবারের মতো এইবারেও তাদের তরফে ভক্তদের নিরাপত্তা সহ যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নজরদারির ব্যবস্থা করা হয়েছে। তাই এক সপ্তাহ আগে থেকেই জোরকদমে কাজ চলছে। মন্দির চত্বরের পাশাপাশি এলাকার হোটেলগুলিতেও নজর রাখছে পুলিশ। মন্দির সংলগ্ন এলাকা ও শ্মশান প্রভৃতি জায়গায় মোতায়েন থাকবে প্রচুর পুলিশ কর্মী ও সিভিক ভলান্টিয়ার।

- Advertisement -

তারাপীঠ মন্দির কমিটির সম্পাদক তারাময় মুখোপাধ্যায় বলেন, ‘এইবার বেশি ভিড় হবে ভক্তদের। কারণ শনি ও রবিবার অফিসগুলি ছুটি৷ তার মধ্যে ওই দিনই অমাবস্যা পড়েছে৷ তাই আমাদের তরফে সমস্ত রকম প্রস্তুতি শুরু করে দিয়েছি। প্রতিবারের মতে এইবারেও ভিআইপিদের জন্য একটি বিশেষ দর্শনার্থীর লাইন রাখা হচ্ছে৷ মায়ের দর্শনের জন্য এইবার সারা রাতই মন্দির খোলা থাকছে৷’

Advertisement ---
-----