নয়াদিল্লি: ভালো লোক হওয়ার জন্য ধর্মের দরকার হয় না। ধর্ম নিয়ে যারা মাতামাতি করে সেই লোকেরাও খুব খারাপ। একজন মানুষের সত্যিকার বিবেক থাকলে কখনই থাকবে না জান্নাতের লোভ। এমনই মনে করেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন।

আরও পড়ুন- প্রাণসংশয়ের আশঙ্কায় তসলিমা নাসরিন

Advertisement

ধর্ম এবং ধর্মের ধ্বজাধারীদের বারবার আক্রমণ করেছেন বাংলাদেশের এই লেখিকা। ধর্মকে আঘাত করে বিতর্কিত লেখার জন্যেই তাঁকে তাঁর জন্মভূমি বাংলাদেশ ত্যাগ করতে হয়েছিল। একই অবস্থা হয়েছিল ভারতের সাংস্কৃতিক রাজধানী তথা বাঙালির প্রাণের শহর কলকাতাতেও।

আরও পড়ুন- মুসলিমদের হত্যা করা সহজ! বিতর্ক তুলে প্রশ্ন তসলিমার

বঙ্গভূমিতে ঠাঁই মেলেনি বিশিষ্ট লেখিকার। নেই ভারতের নাগরিকত্বও। আপাতত জাতীয় রাজধানী দিল্লিতে থাকেন লজ্জার শ্রষ্ঠা। তাসলিমা নাসরিন সোশ্যাল মিডিয়ায় বারবার ব্যক্ত করেছেন ধর্ম নিয়ে নিজের অভিমত। কোনও নির্দিষ্ট ধর্ম নয় সকল ধর্মকেই বিভিন্ন সময়ে নিশানা করেছেন তিনি।

আরও পড়ুন- রোহিঙ্গারা হিন্দু কিংবা বৌদ্ধ হলে আশ্রয় দিতেন? প্রশ্ন তসলিমার

মঙ্গলবার বিকেলের দিকে নিজের ফেসবুকের ওয়ালে তিনি লিখেছেন, “জান্নাতের হুর সম্পর্কে জানছেন তিনি। তিনি জান্নাতে যেতে চান কচি কচি হুরদের সাথে অনন্তকাল যৌনসঙ্গম করার জন্য। আজ যদি এই লোকটি, এবং এই লোকের মতো লক্ষ কোটি লোক জানে যে পরকাল বলে কিছু নেই, দোযখ জান্নাত বলে কিছু নেই, জান্নাতের হুর বলে কিছু নেই — তাহলে যত নামাজ রোজা হজ্ব যাকাত দাড়ি টুপি — সব ছেড়ে সে মদ গিলবে, চুরি ডাকাতি করবে, ধর্ষণ করবে, মানুষ খুন করবে। বদমাইশি, শয়তানি, লুচ্চামি — যা কিছু করতে চাইতো অথবা লুকিয়ে করতো, প্রকাশ্যে করবে। এই লোকগুলো মূলত ভালো লোক নয়। ভালো লোক হওয়ার জন্য ধর্মের দরকার হয় না। জান্নাতের লোভ ছাড়া যে ভালো, পরকালের শাস্তির ভয় ছাড়া যে ভালো, সে সত্যিকার ভালো, সত্যিকার বিবেক তাদেরই আছে।”

----
--