নয়াদিল্লি: ঈশ্বর এবং ধর্মগুরু দুই পক্ষকে একযোগে আক্রমণ করলেন লেখিকা তসলিমা নাসরিন। তাঁর কথায়, “শুধুমাত্র ধর্মগুরুরা ভণ্ড নয়, দেবতারাও ভণ্ড।”

নিজেকে বারবার নাস্তিক বলে দাবি করে এসেছেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। তবে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে তাঁকে অংশ নিতে দেখা গিয়েছে। সেক্ষেত্রে ভেঙে ফেলেছেন ধর্মীয় বিভেদ।

আরও পড়ুন- তসলিমার বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগে মামলা দায়ের

ধর্মীয় অনুষ্ঠানে অংশ নিলেও নিজের নাস্তিক সত্ত্বাকে কখনই বিসর্জন দেননি লজ্জার লেখিকা তসলিমা নাসরিন। নিজস্ব স্টাইলে বারবার আক্রমণ করে গিয়েছেন ধর্ম এবং ধর্মগুরুদের। এর জন্য বিভিন্ন সময়ে অপ্রবল প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছে তাঁকে। যদিও নিজের অবস্থান থেকে একবিন্দুও সরে আসেননি তিনি।

নিজের অবস্থানে অনড় থেকেই এবার ধর্মগুরু এবং ঈশ্বরকে আক্রমন শানালেন লেখিকা তসলিমা নাসরিন। সোশ্যাল মিডিয়া ট্যুইটারে লিখলেন, “শুধুমাত্র ধর্মগুরুরা ভণ্ড নয়, দেবতারাও ভণ্ড।” চলতি সপ্তাহের বৃহস্পতিবার রাতের দিকে উক্ত লাইনটি ট্যুইটারে নিজের অ্যাকাউন্ট থেকে পোস্ট করেন তিনি।

দিন কয়েক আগে চলতি সপ্তাহের মঙ্গলবার একই কায়দায় ধর্মগুরু, ঈশ্বর এবং তাদের ভক্তদের আক্রমণ করেছিলেন বিতর্কিত এই লেখিকা। সুস্থ এবং শান্তিতে থাকার জন্য এদের থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছিলেন তিনি। সেই ট্যুইটে তিনি লিখেছিলেন, “ঈশ্বর এবং ধর্মগুরুদের অনেক অনুগামী অন্ধ হয়। তারা হিংসা ভালোবাসে। নিরাপদে থাকতে সবসময় ঈশ্বর, ধর্মগুরু এবং তাদের অন্ধ অনুগামীদের থেকে দূরত্ব বজায় রাখা উচিত।”

----
--