বাংলায় কয়েক হাজার শিক্ষক নিয়োগের পথে রাজ্য সরকার

কলকাতা:  ফের বাংলায় শিক্ষক নিয়োগের পথে রাজ্য সরকার। উচ্চ প্রাথমিকে আরও প্রায় সাত হাজার বাড়তি পদ মঞ্জুর হতে চলেছে। এমনটাই বাংলা এক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। প্রকাশিত খবর মোতাবেক, ইতিমধ্যে অর্থ দফতরের সম্মতি পেয়েছে শিক্ষাদফতর। এরপরেই চূড়ান্ত অনুমোদনের জন্যে তা নবান্নে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

নতুন (নিউ সেটআপ) স্কুলগুলির জন্যই এই বাড়তি শিক্ষক পদ তৈরি করা হচ্ছে। প্রায় ৬৫০০ জন বাংলাভাষী শিক্ষক, ২০০ জন সাঁওতালি শিক্ষক এবং আরও কিছু অন্য ভাষাভাষীর শিক্ষক পদ সৃষ্টি করা হচ্ছে। এই স্তরে সরকার একলপ্তে এত শূন্যপদ সৃষ্টির উদ্যোগ আগে কখনও নেয়নি। ফলে বড়সড় সিদ্ধান্ত রাজ্যের। একদিকে এর ফলে যেমন কর্মসংস্থান বাড়বে অন্যদিকে বেকার সমস্যা অনেকটাই মিটবে বলে মনে করা হচ্ছে।

শিক্ষা দফতর সূত্রে জানা যাচ্ছে, এর আগে স্কুলস্তরে শেষবার বাড়তি পদ অনুমোদন হয়েছিল ২০১২ সালে। তখন উচ্চমাধ্যমিক স্তরে তিনটি করে পদ দেওয়া হয়। এরপর মুখ্যমন্ত্রীর নির্দেশে প্রায় ৫০০০ নিউ সেটআপ স্কুল তৈরি হয়েছে। কিন্তু সেগুলির জন্য বাড়তি শিক্ষক দেওয়া তো দূরের কথা, সাধারণ স্কুলগুলির জন্যই শিক্ষক নিয়োগ প্রক্রিয়া থমকে ছিল। এবার সেই পদগুলি পূরণ করতে চাইছে তারা।

যে উচ্চ প্রাথমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে, তার মধ্যে থেকেই ওই পদগুলি পূরণ করতে চাইছে সরকার। কারণ, এটাই প্রশিক্ষণবিহীন ছাত্রছাত্রীদের নিয়োগ করার শেষ সুযোগ। সেই সুযোগ সরকার হাতছাড়া করতে চায় না। এরপর প্রশিক্ষণহীন কোনও প্রার্থী শিক্ষকতার চাকরির পরীক্ষায় বসতে পারবেন না। এমনটাই প্রকাশিত হয়েছে বাংলা সংবাদমাধ্যমে।

----
-----