মিলবে অনুদানও! বাংলার শিক্ষকদের জন্যে বড় ঘোষণা

কলকাতা:  বাংলার শিক্ষকদের জন্যে দারুণ খবর! বাংলার শিক্ষকদের আরও বেশি করে গবেষণার কাজে নিজুক্ত করতে চায় রাজ্য সরকার। আর এজন্যে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে বে কিছু প্রকল্প আনতে চলেছে। যার নাম দেওয়া হয়েছে ‘গবেষণায় বাংলা’। মূলত গবেষণার কাজে গতি আনতে চায় শিক্ষা দফতর। আর তারা জানিয়ে দিয়েছে, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে পারবেন শিক্ষকরা। গবেষণার অনুমোদনের সঙ্গে অনুদানও মিলবে দ্রুত।

জানা গিয়েছে, কোন কোন বিষয়ে গবেষণা করতে পারবেন শিক্ষকরা, তা বলে দেওয়া হয়েছে। মূলত অধ্যাপকরা কী বিষয়ে গবেষণা করতে চান, তা সংক্ষেপে লিখিত আকারে ১৫ সেপ্টেম্বরের মধ্যে দফতরে পাঠাতে হবে। তারপর সেগুলি খতিয়ে দেখবে একটি বিশেষজ্ঞ কমিটি। তারাই সিদ্ধান্ত নেবে। অর্থাৎ, কারা সুযোগ পাবেন, তা ঠিক করবে এই কমিটি। তবে গবেষণার জন্য একাধিক নিয়মাবলীও তৈরি করেছে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ। সেই সব মাথায় রেখেই এই কাজ করতে হবে বলে জানানো হয়েছে।

বাংলা এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, কৃষি, প্রাণী ও মৎস্য বিজ্ঞান, বায়ো টেকনোলজি, পরিবেশ, স্বাস্থ্য বিজ্ঞান, কারিগরি ও প্রযুক্তি সহ বহু বিষয় নিয়ে গবেষণা করা যেতে পারে। তবে এর মধ্যে রয়েছে বেশ কিছু শর্ত। তার প্রথম শর্তই হল, গবেষণা পশ্চিমবঙ্গের মধ্যেই করতে হবে, তা না হলে প্রকল্প গৃহীত হবে না। গবেষণার জন্য বিদেশ ভ্রমণের অনুমতি মিলবে না।

- Advertisement -

সঙ্গে আরও বেশ কিছু শর্ত রয়েছে বলে জানা গিয়েছে। তবে রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তে খুশির হাওয়া শিক্ষকমহলে। শিক্ষকদের একাংশের মতে, অনেকেই রয়েছেন গবেষণা করতে কিন্তু তা সম্ভব হয়ে ওঠে না। কিন্তু এই সমস্যা সমাধানে এই প্রকল্পে অনেকেই উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

Advertisement
---