স্টাফ রিপোর্টার, বালুরঘাট: দুষ্কৃতী হামলার জেরে গণনায় বিঘ্ন ঘটল দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে। চোখের সামনে গণনার কর্মীকে মারধরের অভিযোগ উঠল দুষ্কৃতীদের বিরুদ্ধে৷ পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে ঘটনায় ক্ষুব্ধ হয়ে ম্যাজিস্ট্রেট নিজেই পেটালেন দুষ্কৃতীকে।

এই ঘটনা ঘিরে গণনা কেন্দ্রে নিরাপত্তার অভাবের অভিযোগ তুলে কর্মীরা বাইরে বেরিয়ে পড়েন। পরে জেলা আধিকারিকদের অনুরোধে মাঝরাতে পুনরায় গণনা শুরুও হয়। কিন্তু সকালের আলো ফোটার আগেই গণনা সম্পূর্ণ না করেই কর্মীরা চলে গেলেন বাড়ি। পরিস্থিতি সামাল দিতে সকালে প্রশাসনিক ভবনের কর্মীদের এনে পুনরায় শুরু হয়েছে। বালুরঘাটের ইতিহাসে এমনই সব নজিরবিহীন ঘটনা ঘটে চলল পঞ্চায়েত নির্বাচন-২০১৮ র ফলাফল ঘোষণার রাতে।

আরও পড়ুন: হাওড়াতে উড়ল মুঠো মুঠো সবুজ আবির

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সব কিছু ছিল স্বাভাবিকই। সন্ধ্যায় বালুরঘাট ব্লকের অন্তর্গত ৬৪টি গ্রামপঞ্চায়েতের মধ্যে ৪১টি তৃণমূল কংগ্রেস, বিজেপি ১২টিতে ও ১টি বাম-নির্দল জোট জয়ী হয়। বাকি ১০টির ফলাফল ত্রিশঙ্কু হয়েছে। অভিযোগ, গ্রাম পঞ্চায়েতের ভোট গোনার শেষে পঞ্চায়েত সমিতির গণনার প্রস্তুতির মাঝেই গণনা কেন্দ্রের ভেতর ঢুকে পড়ে দুষ্কৃতীরা। গণনা কর্মীদের কাছ থেকে ব্যালট ছিনিয়ে নেয়। এক গণনাকর্মী তা ক্যামেরাবন্দি করতে গেলে দুষ্কৃতীরা তার উপর চড়াও হয়ে শুরু করে বেধড়ক মার।

প্রত্যক্ষদর্শীদের দাবি, চিৎকার শুনে ছুটে যান ডেপুটি ম্যাজিস্ট্রেট সুব্রত মোহান্ত। ভেতরে ঢুকে আক্রান্ত গণনাকর্মীকে উদ্ধার করতে গেলে তিনিও দুষ্কৃতীদের দ্বারা আক্রান্ত হন। এর পরেই এক দুষ্কৃতীকে টেনে বাইরে টেনে আনেন। পুলিশ তাকে আটক করেছে। ঘটনায় গণনা কর্মীদের মধ্যে চরম আতঙ্কের সৃষ্টি হয়েছে। নিরাপত্তা সুনিশ্চিত না হওয়া পর্যন্ত তাঁরা কেউ গননা কেন্দ্রে প্রবেশ করবেন না বলে জানিয়ে দেন গণনা কর্মীরা।

আরও পড়ুন: রাতারাতি প্রশাসনে ব্যাপক রদবদল করলেন মুখ্যমন্ত্রী

এর পরেই আসরে নামেন অতিরিক্ত জেলাশাসক, এসডিও এবং অন্যান্যরা। পরিস্থিতি স্বাভাবিক করতে গণনা কেন্দ্রে ছুটে আসেন জেলাশাসক শরদ কুমার দ্বিবেদী।গভীর রাতে গণনা কার্য শুরু হলেও সকাল হতেই গণনা কর্মীরা যে যার মতো বেরিয়ে যান। পরিশেষে জেলাপ্রশাসনিক ভবনে কর্মরতদের বাড়ি থেকে ডেকে এনে গণনার কাজে নামানো হয়েছে।

গণনা কেন্দ্রে অশান্তির এই ঘটনা সকালে জানি হতেই শুক্রবার সকাল থেকে সংস্কৃতির শহরের বাসিন্দাদের মধ্যে শুরু হয় জোর সমালোচনা।

আরও পড়ুন: বামেদের সরিয়ে পঞ্চায়েতে দ্বিতীয় স্থান বিজেপির, জয়জয়কার তৃণমূলেরই

----
--