পুনে: আগামী ১০ মার্চ চেন্নাইয়ের আর্মি অফিসার ট্রেনিং অ্যাকাডেমি থেকে উত্তীর্ণ হবেন ক্যাডেট ওম পৈঠানে। কিন্তু সেনাবাহিনীতে যোগ দেওয়ার কোনও কথাই ছিল না তাঁর। অদ্ভুতভাবে এল অভিজ্ঞতার কথা শুনেই সেনাবাহিনীতে যোগ দিচ্ছেন তিনি। ওলা ড্রাইভারের চাকরি ছেড়ে দেশসেবায় নিজেকে নিয়োজিত করার পথই বেছে নিয়েছেন।

পুনের তোন্ডাল গ্রামের বাসিন্দা পৈঠানে। ওলা ড্রাইভারের কাজ করতে তিনি। তাঁর ওলাতে একদিন ওঠেন এক অবসরপ্রাপ্ত আর্মি কর্নেল। আর এই একটা ঘটনাই তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দেয়। দেশের সেবার করার দায়িত্ব নিতে মনে মনে প্রস্তুত হন সেদিনই।

Advertisement

পৈঠানে জানিয়েছেন, তাঁর বাবা পেশায় ড্রাইভার ছিলেন। এক পথ দুর্ঘটনায় তাঁর পা দুটি খোয়া যায়। এরপর ওয়াচম্যানের কাজ করেন তিনি। পরিবারকে আর্থিক সাহায্য করার দরকার ছিল তাঁর। তাই কম্পিউটার সায়েন্স বিএসসি শেষ করের ওলায় ড্রাইভারের কাজ শুরু করেন তিনি।

একদিন তাঁর ক্যাবে ওঠেন এক অবসরপ্রাপ্ত আর্মি কর্নেল। তাঁর মুখ থেকেই শোনেন সেনাবাহিনীর কথা। কিভাবে সেনাবাহিনীতে সুযোগ পাওয়া যায়, সেটাও জানতে পারেন তাঁর কাছ থেকেই। এরপর ওই ব্যক্তির উৎসাহেই নিজেকে প্রস্তুত করতে শুরু করেন। ২০১৬-তে একবারেই চান্স পেয়ে যান তিনি।

ট্রেনিং শেষে তিনি বলেন, ‘জীবনে শৃঙ্খলা শিখেছি। আজ আমি সত্যিই গর্বিত।’

----
--