বর্ধমানে ধুয়ে মুছে সাফ হয়ে গেল সিপিএম

প্রতীকী

স্টাফ রিপোর্টার, বর্ধমান: গ্রাম পঞ্চায়েতের কিছু আসনে বিজেপি জয়লাভ করলেও জেলা পরিষদ বা পঞ্চায়েত সমিতির আসনে সেভাবে দাঁত ফোটাতে পারল না বিজেপি বা সিপিএম সহ কোনও তৃণমূল বিরোধী দলই। বৃহস্পতিবার ত্রিস্তর গ্রাম পঞ্চায়েতের ফলাফল ঘোষণায় গোটা পূর্ব বর্ধমান জেলা জুড়েই জয়ের ধারা অব্যাহত রাখল তৃণমূল কংগ্রেস।

এদিন ত্রিস্তর নির্বাচনের ফল ঘোষণার পর্বে পূর্ব বর্ধমান জেলায় প্রথম জয়ের খবর নিয়ে আসেন রায়না- ২ ব্লকের পাঁইটা গ্রাম পঞ্চায়েতের ৮ নং আসনের তৃণমূল কংগ্রেস প্রার্থী শ্যামলকান্তি দাঁ। তিনি ভোট পান ৫৯৯ টি। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী নির্দলের অজয়কুমার চক্রবর্তী পান মাত্র ১৫ টি ভোট। শ্যামলবাবু ৫৮৪ ভোটের ব্যবধানে জয়ী হন। এরপর যত বেলা গড়িয়েছে, ততই তৃণমূল কংগ্রেসের জয়ের ধ্বজা গোটা জেলা জুড়ে ছড়িয়ে পড়েছে।

গ্রাম পঞ্চায়েতের আসনে দু-একটি ব্লকে বিজেপি ও নির্দল তথা গোঁজ প্রার্থীরা কিছুটা মাথা তুলে দাঁড়ালেও সামগ্রিক গ্রাম পঞ্চায়েতের ফলাফলে একেবারেই ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে বিশেষ করে সিপিএম। পূর্ব বর্ধমান জেলায় মোট ৩২৩৪ টি গ্রাম পঞ্চায়েত আসনের মধ্যে সোমবার নির্বাচন অনুষ্ঠিত হয় ১১৩১ টি আসনে। তার মধ্যে ১০৩৮ আসনে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। বিজেপি ২৯ টি তে। সিপিএম ১৪ টি তে। কংগ্রেস ৩ টি তে এবং নির্দল ৪৭ টি আসনে জয়ী হয়েছে বলে শেষ খবর পাওয়া গিয়েছে।

- Advertisement -

ফলাফলের নিরিখে জেলার ২১৫ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে সব কটিই দখলে নেয় তৃণমূল কংগ্রেস। পঞ্চায়েত সমিতির ফলাফলে ২২২ টি আসনের মধ্যে তৃণমূল প্রায় ১৩৮-র বেশি আসনে জয়ী হয়েছে। বিজেপি ১ টি এবং নির্দল ৫ টি আসনে জয়ী হয়েছে। মোট ২৩ টি পঞ্চায়েত সমিতির মধ্যে ২৩ টিই দখল নিয়েছে তৃণমূল।

জেলা পরিষদের ৫৮ টি আসনের মধ্যে ইতিমধ্যেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল কংগ্রেস জয়ী হয়েছে ১৭ টি আসনে। জেলা পরিষদের মোট নির্বাচন হওয়া ৪১ টি আসনের মধ্যে সবকটি আসনেই জয় ছিনিয়ে নিয়েছে তৃণমূল কংগ্রেস।

উল্লেখ্য, ২০১৩ সালের পঞ্চায়েত নির্বাচন এবং পরবর্তী সময়ে বর্ধমান জেলাকে দুটি ভাগে ভাগ করার পর পূর্ব বর্ধমান জেলায় জেলা পরিষদের মোট ৫৮ টি আসনের মধ্যে ৯ টি আসন ছিল সিপিএমের দখলে। পরবর্তীকালে দল বদল করলেও ২০১৩ সালে জয়ী হওয়া সিপিএমের সব কটি আসনেই জয় ছিনিয়ে নিয়েছে তৃণমূল কংগ্রেস।

Advertisement ---
---
-----