ভোটের আগে শেষ প্রস্তুতি পর্ব হাওড়ায়

প্রতীকী ছবি

স্টাফ রিপোর্টার, হাওড়া: রাজ্যের ২০টি জেলায় সোমবার ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন উপলক্ষে প্রশাসনিক কর্মব্যস্ততা এখন তুঙ্গে। অন্যান্য জেলার পাশাপাশি হাওড়াতেও প্রস্তুতি প্রায় চূড়ান্ত। বিভিন্ন ভোটগ্রহণ কেন্দ্রে পুলিশবাহিনী মোতায়েনের কাজ শনিবার থেকেই শুরু হয়ে গিয়েছে।

রবিবার সকাল থেকে হাওড়ার ১৪টি ব্লকের ডিস্ট্রিবিউশন ও রিসিভিং সেন্টারগুলি থেকে ব্যালট ও অন্যান্য জিনিসপত্র বিতরণের কাজ চলছে। হাওড়ার ১৫৭টি গ্রাম পঞ্চায়েতে মোট আসন সংখ্যা ২৪৩১টি। ১৪টা পঞ্চায়েত সমিতির আসন সংখ্যা ৪৬২টি এবং একটি জেলা পরিষদে আসন সংখ্যা ৪০টি। এই জেলায় মোট পোলিং প্রেমিসেস ১৮২৯টি। পোলিং স্টেশন ২৮৮১টি। এর মধ্যে মেন পোলিং স্টেশন ২৮৫৪টি। বাকি ২৭টি অক্সিলিয়ারি পোলিং স্টেশন। এই নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৫ লক্ষ ১ হাজার ৫৮৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১২ লক্ষ ৯২ হাজার ৯২ জন। ১২ লক্ষ ৯ হাজার ৪৫১ জন মহিলা। বাকি ৪৬ জন বিশেষ ভোটার। হাওড়া জেলার মোট গ্রাম পঞ্চায়েতে মোট প্রার্থী সংখ্যা ৫২৬৪ জন, পঞ্চায়েত সমিতির ১১১৪ জন এবং জেলা পরিষদের ১৬৭ জন।

এই নির্বাচনে হাওড়ার মোট ১৪টি কেন্দ্রে ভোট করা গণনা হবে। ২০১৩-র পঞ্চায়েত নির্বাচনে হাওড়ায় গ্রাম পঞ্চায়েতের ২৪৩১টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেসের ১৫৪৬টি, সিপিএমের ৫৯৪টি। বাকি আসনগুলির মধ্যে কংগ্রেসের ১২৪টি, বিজেপি ৩৭টি, সিপিআই ১৩টি, ফরোয়ার্ড ব্লক ৭৬টি ও অন্যান্য দল ৩৭টি। পঞ্চায়েত সমিতির ৪৬২টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেসের ৩৩৮টি আসন, সিপিএমের ৯৫টি আসন। এছাড়াও কংগ্রেস ১০টি, বিজেপি ২টি, সিপিআই ২টি ফরোয়ার্ড ব্লক ১৩টি এবং অন্যান্যরা ২টি আসন পায়। জেলা পরিষদে ৪০টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেসের ৩৪টি আসন। বাকি আসনগুলির মধ্যে সিপিএমের ৫টি এবং ফরোয়ার্ড ব্লকের ১টি আসন।

- Advertisement -

উল্লেখ্য, এবার হাওড়ায় জেলা পরিষদের ৪০টি আসনেই প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। পঞ্চায়েত সমিতিতে ৪৬২টি আসনের মধ্যে ১১৮টি আসনে এবং গ্রাম পঞ্চায়েতের ২৪৩১টি আসনের মধ্যে ৬১৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে তৃণমূল। বাকি কেন্দ্রগুলিতে নির্বাচন হচ্ছে।

Advertisement ---
---
-----