এই পাঁচ সহজ পদ্ধতিতে ঘরের ভিতর চাষ করুন লঙ্কা

মাঝে মধ্যেই লঙ্কার দাম মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যায়৷ কিন্তু উপায় নেই৷ রান্নায় এই উপকরণটা মাস্ট৷ তাই যতই দাম বাড়ুক বাজারের থলেতে লঙ্কা ভরতেই হবে৷ কিন্তু আপনি কি জানেন একটু পরিশ্রম করলেই লঙ্কার মূল্যবৃদ্ধি আপনাকে কোনওভাবেই চিন্তায় ফেলতে পারবে না৷একটা কাজ করুন৷ ঘরের কোণেই লঙ্কা গাছ লাগিয়ে ফেলুন৷ আপনার জন্য রইল লঙ্কা গাছ লাগানোর সহজ পদ্ধতি এবং যত্ন সম্পর্কে খুঁটিনাটি তথ্য।

১. লঙ্কা গাছ বছরের যে কোনো সময়েই লাগাতে পারবেন। তবে মে অথবা জুন মাসে লঙ্কার চারা লাগালে গাছ ভালো হয়।

২. লঙ্কা গাছের জন্য মাঝারী আকৃতির টব হলেই চলে। টবে দোআঁশ মাটির সঙ্গে সামান্য গোবর সার মিলিয়ে নিন। এরপর মাটি টবে ভরে চারা বুনে দিন অথবা শুকনো লঙ্কার বীজ ছড়িয়ে দিন। নিয়মিত জল দিয়ে টবের মাটি ভেজা ভেজা রাখুন। এই অবস্থায় টব খুব বেশি কড়া রোদ কিংবা একেবারে ছায়ায় রাখবেন না।

- Advertisement -

৩. লঙ্কা গাছে নিয়মিত জল দিতে হয়। মাটি কখনই একেবারে শুকনো রাখা যাবে না। গাছে জল দেওয়ার সময় খেয়াল রাখুন যেন পাতা ভিজে না যায়। তবে মাসে একবার জল স্প্রে করে পাতা ধুয়ে দিন। পর্যাপ্ত রোদ আছে এমন স্থানে লঙ্কা গাছ রাখুন। তবে খুব বেশি হাওয়া-বাতাস আছে এমন জায়গায় লঙ্কা গাছ না রাখাই ভালো।

৪. গাছ বাকা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকলে একটি মজবুত কাঠি মাটিতে গেঁথে গাছের সঙ্গে বেঁধে দিন। এতে গাছ বাতাসে বাঁকা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

৫. গাছে ফুল এলে দুই তিনদিন পরেই ফুল ঝরে যাবে এবং ধীরে ধীরে লঙ্কা বড় হবে। লঙ্কা বড় হলে টান দিয়ে না ছিড়ে কাঁচি দিয়ে সাবধানে কেটে নিন। এতে গাছের কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না।

Advertisement
---