স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: এবার মন্দির নগরী বিষ্ণুপুরের বিখ্যাত দলমাদল কামানের ছবি সম্বলিত পোষ্টাল খামের প্রকাশ করল ভারতীয় ডাক বিভাগ। বিষ্ণুপুর যদুভট্ট মঞ্চে মল্লভূম পিক্স নামে এক অনুষ্ঠানে ডাক বিভাগের পক্ষ থেকে ২০ টাকা মূল্যের ডাক টিকিট প্রকাশ করে ভারতীয় ডাক বিভাগ৷

এই অনুষ্ঠানে ডাক বিভাগের পোষ্ট মাষ্টার জেনারেল (দক্ষিণ বঙ্গ) এস.রঞ্জন ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী শ্যামল সাঁতরা, বিষ্ণুপুরের মহকুমা শাসক মানস মণ্ডল প্রমুখ।

আরও পড়ুন: ভারসাম্যহীন মহিলাকে পুলিশের হাতে তুলে দিল একদল যুবক

ভারতীয় ডাক বিভাগের পোষ্ট মাষ্টার জেনারেল (দক্ষিণ বঙ্গ) এস.রঞ্জন জানান, বিষ্ণুপুর ঐতিহাসিক জায়গা। ভারতীয় ডাক বিভাগ বিষ্ণুপুরের দলমাদল কামান নিয়ে ডাক টিকিট প্রকাশ করল। তিনি আশা প্রকাশ করেন এই বিশেষ ডাক টিকিট সাধারণ মানুষের মধ্যে সমাদৃত হবে।

ডাক বিভাগের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিষ্ণুপুরের মানুষ। কলকাতা থেকে ডাক টিকিট সংগ্রহকারি সপ্তাশ্ব বসু, ঈশিতা বসু জানান, এখন সেইভাবে চিঠি লেখা না হয় না৷ কিন্তু তা বলে ডাক টিকিটের গুরুত্ব শেষ হয়ে যায়নি। ইতিহাস, সংস্কৃতিকে তুলে ধরতে ডাক টিকিটের গুরুত্ব অপরিসীম।

আরও পড়ুন: মহানায়কের স্মৃতি আঁকড়েই বেঁচে আছে নতুগ্রাম

একই সঙ্গে বিষ্ণুপুরের ইতিহাসের সঙ্গে দলমাদল কামান ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। ডাক বিভাগের এই উদ্যোগের ফলে বিষ্ণুপুর সম্পর্কে মানুষের উৎসাহ আরও বাড়বে। আরও বেশি বেশি করে এখানে পর্যটক আসবেন বলেও তারা মনে করেন।

দু’দিনের এই অনুষ্ঠানে ভারতীয় ডাক বিভাগের উদ্যোগে ডাক টিকিট প্রদর্শনীর পাশাপাশি স্কুল পড়ুয়াদের বসে আঁকো ও ক্যুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়েছিল। এদিন ডাক বিভাগের পক্ষ থেকে ঘোষণা করা হয় এবার বিষ্ণুপুরে বসেই পাসপোর্ট পরিষেবা মিলবে।

আরও পড়ুন: আগামী ২৪ ঘন্টায় ভারী থেকে অতি-ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

----
--