যুদ্ধ LIVE! অমানবিকতার পরিচয় দিয়ে পড়ছে অফুরন্ত ‘স্মাইলি’

বেশ কিছুদিন ধরেই ভিডিও-র ছড়াছড়ি। আর এখন তো ট্রেন্ডিং ফেসবুক Live। যে কেউ, যে কোনও জায়গা থেকে লাইভ হয়ে যেতে পারেন। তাই বলে যুদ্ধক্ষেত্র! যেমন-তেমন নয় একেবারে মসুলের যুদ্ধক্ষেত্র থেকে চলছে লাইভ ভিডিও। আর চোখের সামনে একেবারে সরাসরি যুদ্ধ দেখতে পাওয়ার সুযোগ পেতেই শুরু হয়ে গিয়েছে হুড়োহুড়ি। প্রবল উত্তেজনা। কমেন্টের ছড়াছড়ি। তবে মানবিকতা কতটা শেষ পর্যায়ে পৌঁছেছে, সেটাই প্রমাণিত হচ্ছে এইসব ফেসবুক পোস্টে। ‘স্মাইলি’ পড়ছে ওই পোস্টের তলায়। রিঅ্যাকশনে কেউ দিচ্ছে ‘Love’ কেউ দিচ্ছে ‘Like’.
live
Al Jazeera, Rudaw English সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম মসুল থেকে ফেসবুকের মাধ্যমে সরাসরি সম্প্রচার করছে যুদ্ধের ছবি। এগিয়ে আসছে ট্যাংক, জমায়েত হচ্ছে সৈন্যরা, সবকিছুই দেখা যাচ্ছে একেবারে LIVE. আর ভিডিওগুলো দেখলেই বোঝা যাবে কিভাবে তার মধ্যে ‘Love’ ,’Like’ ছড়িয়ে দিচ্ছে মানুষজন। যেন একটা দারুণ সিনেমা চলছে!

সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, এরই মধ্যে আইএসের হাত থেকে অনেক এলাকা পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। এখনও পর্যন্ত ২০০ বর্গকিলোমিটার এলাকা স্বাধীন হয়েছে। এটি মসুল অভিযানের প্রথম ধাপ। আগামিদিনে যুদ্ধে শেষ হাসি সেনাবাহিনীই হাসবে বলে বাহিনীর তরফে জানানো হয়েছে।

- Advertisement -

ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল আইএসের দখলে যায় ২০১৪ সালে। শহরটির জনসংখ্যা ২৫ লাখ। কয়েক মাসের দীর্ঘ পরিকল্পনার পর ইরাকি, কুর্দি এবং সুন্নি বিভিন্ন গোত্রের প্রায় ৩০ হাজার যোদ্ধা ইরাকে আইএসের সর্বশেষ শক্ত ঘাঁটি মসুলে অভিযান শুরু করে। ধারণা করা হচ্ছে, শহরটিতে এখনও চার হাজার থেকে আট হাজার আইএস যোদ্ধা অবশিষ্ট রয়েছে।

Advertisement ---
---
-----