কৌশিকী অমাবস্যার রাতে কি হয় জানেন? জানলে একেবারে আশ্চর্য হবেন

বোলপুর: আর কয়েক ঘণ্টার অপেক্ষা৷ রবিবার মধ্যরাত থেকে শুরু হচ্ছে কৌশিকী অমবস্যার যোগ৷ ইতিমধ্যেই তারাপীঠে কৌশিকী অমাবস্যা ঘিরে প্রায় প্রতিবারের মতো লক্ষাধিক পুণ্যার্থীর সমাগম শুরু হয়ে গিয়েছে৷ ভিড় সামাল দিতে হিমশিম খাচ্ছে পুলিশ-প্রশাসন থেকে মন্দির কমিটি।

রবিবার কৌশিকী অমাবস্যা৷ অমাবস্যার আগে আজ শনিবার ছিল পুণ্যার্থীদের ভীড়৷ সেই জন্য ইতিমধ্যে মন্দির কমিটি আগে থেকে নিজেদের মধ্যে এক প্রস্থ মিটিং করে নিয়েছে। ভিড় সামলাতে ১০০ জনের বেশি বেসরকারি নিরাপত্তা রক্ষী মন্দির চত্বরে মোতায়েন করা হয়েছে। ট্রাফিক নিয়ন্ত্রণ, পানীয় জল, বিদ্যুৎ ব্যবস্থা, স্যানিটেশন, অস্থায়ী শৌচালয় নির্মাণ ও জরুরি পরিষেবা চালু রাখতে শুরু হয়ে গিয়েছে প্রশাসনিক তৎপরতা৷

কৌশিকী অমবস্যার উপলক্ষে তারাপীঠে ভক্তের ভিড় জমতেই আকাশছোঁয়া হোটেল ভাড়া। কোথাও ভাড়া বেড়েছে ১০ গুণ বেশি। তাই তারাপীঠে ভিড় জমাচ্ছেন তান্ত্রিক থেকে লক্ষলক্ষ পুণ্যার্থী। আর সেই সুযোগে পোয়াবারো হোটেল মালিকদের। ৫০০ টাকার নন-এসি রুমের ভাড়া এক লাফে পাঁচ হাজার টাকা। আর এসি রুমের ভাড়া একেবারে দেড়হাজার থেকে সাড়ে দশহাজার। কোথাও আবার সেটা ১৫ হাজারে পৌঁছে গিয়েছে।

- Advertisement -

রবিবার রাত ১টা ৫২ থেকে সোমবার ১২টা ১১ পর্যন্ত রয়েছে কৌশিকী অমবস্যার যোগ। কথিত আছে, এই বিশেষ তিথিতে তন্ত্রসাধনা করে তারাপীঠ মহাশ্মশানে সিদ্ধিলাভ করেছিলেন সাধক বামাক্ষ্যাপা। সেই সময় থেকেই দিনটি বিশেষভাবে পালিত হয়। জনশ্রুতি এই দিনে তন্ত্রসাধনা করলে সাধনায় সিদ্ধিলাভ নিশ্চিত।  আর তাই তারাপীঠের মহাসস্মানে যজ্ঞ করেন সাধকেরা।  সিদ্ধিলাভের নেশায়।

Advertisement
----
-----