স্টাফ রিপোর্টার, বারাকপুর: শ্রমিক মালিক বিরোধের জেরে উৎপাদন বন্ধ করে দিল শ্রমিকরা৷ ঘটনার জেরে উত্তেজনা ছড়িয়েছে উত্তর ২৪ পরগনার টিটাগড় কেলভিন জুটমিলে। শুক্রবার দুপুরে ওই জুটমিলের গেটে শ্রমিক অসন্তোষের জেরে ‘নো ওয়ার্ক নো পে’ নোটিস ঝুলিয়ে দিল জুটমিল কর্তৃপক্ষ।

ওই কারখানার শ্রমিকদের অভিযোগ, শুক্রবার সকালে তাঁরা কাজে যোগ দিতে এসে দেখে মিলের যে মেশিনে প্রতি শ্রমিক ১০০ ডান্ডি দৈনিক উৎপাদন করত৷ সেখানে কর্তৃপক্ষ তাদের ১২০ ডান্ডি উৎপাদন করার ফতেয়া জারি করেছে। এরফলেই ক্ষিপ্ত হয়ে ওঠেন কর্মরত শ্রমিকরা। তাঁরা কাজ করতে অস্বীকার করলে কর্তৃপক্ষ তাঁদের জানিয়ে দেয় কাজ না করলে কোন টাকা দেওয়া হবে না। এরপর শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানা থেকে বেরিয়ে যায়। এরপরই মিলের সব বিভাগেই কাজ বন্ধ করে দেয় শ্রমিকরা।

Advertisement

সকাল ১১ টার সিফ্টে কেউ আর কাজে যোগ দেয়নি৷ তাই মিলের সব বিভাগেই উৎপাদন সম্পূর্ন বন্ধ হয়ে যায়। শ্রমিকদের দাবি ১২০ ডান্ডিতে তাঁরা কাজ করবে না। এই জুটমিলের প্রায় তিন হাজার শ্রমিক একজোট হয়ে কর্তৃপক্ষের অতিরিক্ত উৎপাদন বৃদ্ধির সিদ্ধান্তের বিরোধিতা করে উৎপাদন না করার সিদ্ধান্ত নেয়৷

এই বিষয় নিয়ে মিল কর্তৃপক্ষ কিছু বলে চায়নি৷ এই ঘটনার জেরে কারখানা চত্ত্বরে উত্তেজনার খবর পেয়ে টিটাগড় থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। জুটমিল কর্তৃপক্ষ এই বিষয়ে শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে আলোচনায় বসে জটিলতা কাটানোর বিষয়ে কোন পদক্ষেপ গ্রহন করেনি।

----
--