জেনে নিন ছবিতে ভাইরাল জেব্রা ফ্যানের আসল ‘গল্প’

সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়: ইন্টারনেটে পুরনো কলকাতার ছবি খুঁজলে জেব্রার গাড়ি চালানোর ছবির অবধারিত দেখতে পাবেন। একসময় ব্যাপক ভাইরাল হয়েছিল ছবিটি। এখনও বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়ায় এই ছবি। অনেকেই বলে থাকেন এই ছবিটি কলকাতার কোনও এক বাবুর বাবুয়ানার পরিচয়। কিন্তু পারিবারিক ইতিহাস অন্য তথ্য দিচ্ছে।

ছবি অবশ্যই এক বাবুরই। এক্কাগাড়ি, টাঙা, ফিটনগাড়ি কতরকমের ঘোড়া চালিত গাড়ি কলকাতাবাসী দেখেছে। কিন্তু জেব্রাচালিত গাড়ি ওই একটিই ছিল। সেটি বাবু মন্মথনাথ মল্লিকের। বিদেশে বিশেষ করে ইংল্যান্ডে জেব্রাকে দিয়ে গাড়ি টানানোর রীতি ছিল। সে প্রমাণও মিলবে প্রচুর। কিন্তু মন্মথনাথের আগে বা তারপরে এমন দৃশ্য দেখেনি তিলোত্তমা।

আরও পড়ুন: সম্পূর্ণ হয়নি পরিকাঠামো, কোচবিহারে মেডিক্যাল কলেজ চালু ঘিরে অনিশ্চয়তা

- Advertisement DFP -

আম কলকাতাবাসীর জেব্রা দিয়ে গাড়ি টানানোর বিষয়টি বাবুয়ানা হিসাবে দেখার ভাবনায় কোনও ভুল নেই। সেকালে বাবুদের অনেক খেয়ালখুশি হত। খেলাৎ ঘোষের মিষ্টি ছড়িয়ে বাঈজী নাচ দেখা থেকে শুরু করে প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের রোয়াব দেখিয়ে সোনার জুতো পড়া, অনেক গল্প শোনা যায়।

কিন্তু পরিবারের ইতিহাস নিয়ে লেখা বই অন্য তথ্য দিচ্ছে। তথ্য জানা যায় বর্তমানে পরিবারের অন্যতম সদস্য রজত মল্লিকের থেকে। তাঁর থেকে জানা যায়, ছবিটি ১৯৩৬ সালের কাছাকাছি সময়ে তোলা হয়েছিল। ছবিতে তিন জনকে দেখা যায়। গাড়ি চালক, বিশাল দাড়িওয়ালা মন্মথনাথ মল্লিক এবং তাঁর পুত্র রাসবিহারী মল্লিক।

আরও পড়ুন: প্রতারকদের থেকে গ্রাহকদের বাঁচাতে বড়সড় সিদ্ধান্ত নিল SBI

জেব্রাকে দিয়ে গাড়ি টানানো প্রসঙ্গে রাসবিহারী মল্লিকের পৌত্র রজতবাবু বলেন, “দাদু আমাদের পরিবারের ইতিহাস নিয়ে বই লিখে গিয়েছেন। সেই বই থেকে নানা তথ্য পাওয়া যায়। লেখা রয়েছে ওই ছবি নিয়েও। দাদু লিখেছেন, তাঁর বাবা আসলে ঘোড়া চালাতে পছন্দ করতেন। সেখান থেকেই জেব্রা গাড়ির ভাবনা।”

বন্যপ্রাণী জেব্রা। তাকে সহজে পোষ মানানো সহজ নয়। গাড়ি টানানো আরও কঠিন। নিজে হাতে ছবিতে দেখতে পাওয়া জেব্রাকে প্রশিক্ষণ দেন। ঠিক কতদিন ধরে তিনি এই প্রশিক্ষণ দিয়েছিলেন তা জানা যায়নি। তবে ‘হর্স রাইডিং’-এর প্রতি বিশেষ আকর্ষণ থেকেই এই ভাবনা এসেছিল। জেব্রাকেগুলিকে তিনি সম্পূর্ণ নিজে হাতেই পরিচর্যা করতেন বলে জানা যায়।

আরও পড়ুন: গরুদের হাতে রাখি বাঁধলেন এই মুসলিম মহিলারা

কিন্তু এই কলকাতার বুকে মন্মথনাথ জেব্রা পেলেন কোথা থেকে ? রজতবাবু বলেন, “উনি ছয় হাজার টাকা দিয়ে আলিপুর চিড়িয়াখানা থেকে জেব্রাটি কিনেছিলেন।” বাকিটা ইতিহাস।

মন্মথনাথ মহানগরের বুকে ছুটিয়ে নিয়ে বেড়ালেন জেব্রা গাড়ি। তৎকালীন আরও বড় বড় বাবুদের দল থেকে শুরু করা কলকাতাবাসী, ভারতে তখনও ক্ষমতায় থাকা ইংরেজ সবাই হাঁ করে দেখল।

আরও পড়ুন: সুখবর দিতে চলেছেন বিনোদন দুনিয়ার শিরোনামে থাকা আরও এক কাপল

Advertisement
----
-----