শীতের আমেজে ব্যাঘাত ঘটিয়ে বৃষ্টি ভ্রুকুটি রাজ্যে

কলকাতা: দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। আর তার জেরেই হতে পারে ব্যাপক বৃষ্টি। তামিলনাড়ুর উপকূলে প্রচুর বৃষ্টিপাত হবে বলেই পূর্বাভাস আবহাওয়া দফতরের। আন্দামান সাগরের উপর তৈরি হওয়ার নিম্নচাপের প্রভাব এবার বাংলার বুকেও আছড়ে পড়চে পারে পারে৷

আলিপুর আবহাওয়া অফিস আগামী বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে আপাতত আগামী কয়েকদিন শীতের আমেজ থাকছে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রির আশপাশে থাকবে। রবিবার শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। এটা এই সময়ের স্বাভাবিক তাপমাত্রা। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি ছাড়িয়েছিল। আবহাওয়াবিদরা জানিয়েছেন, তাপমাত্রার এই ধরনের ওঠা-নামা চলবে।

আন্দামান সাগরে কয়েকদিন আগে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল, সেটি এখন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর চলে এসেছে। নিম্নচাপটি ক্রমশ শক্তি সঞ্চয় করছে। রবিবার এটি সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে ছিল। সোমবার আরও শক্তিশালী নিম্নচাপে পরিণত হবে। মঙ্গলবার নাগাদ এটি আরও শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। আপাতত যা গতিপ্রকৃতি, তাতে নিম্নচাপটি উত্তর তামিলনাড়ু-দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে অগ্রসর হবে। নিম্নচাপটি আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে, এমন আশঙ্কার কথা এখনও আবহাওয়া দপ্তর জানায়নি। তবে এই নিম্নচাপটিরও ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা একেবারে বাতিল করছেন না আবহাওয়াবিদরা। এটির গতিপ্রকৃতির উপর নজর রাখছেন তাঁরা।

Advertisement
---