হেলমেট নেই, নেই জরিমানাও! শুধু শপথটুকু নিতে হবে

স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: হেলমেট নেই, অথচ বাইকে সওয়ার? তাও আবার পুলিশের নজরে পড়লে জরিমানাও ছাড়? হ্যাঁ, একেবারেই বিষয়টা অকল্পনীয়৷ তবে এমনটাই হল বুধবার৷ বরং হেলমেট না থাকলে কোনও জরিমানা নয়, আগামীতে হেলমেট পরে বের হতে হবে এই শপথ বাক্য বাইক চালকদের পাঠ করালেন জলপাইগুড়ি ট্রাফিক পুলিশ।

আরও পড়ুন: আপনার চুলই বলে দেবে আপনি মানুষ কেমন!

এদিন জলপাইগুড়ি থানা মোড়ে সেফ ড্রাইভ সেভ লাইফ-এর কর্মসূচি হিসেবে একটি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির আয়োজন করেন জলপাইগুড়ি কোতোয়ালী থানা ও সদর ট্রাফিক। পাশাপাশি এদিনের অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত ছিলেন মারয়ারি গার্লস হাই স্কুলের ছাত্রীরা। এদিন জেলা ট্রাফিক পুলিশ রাস্তায় হেলমেট হীন বাইক চালকদের পাকড়াও করেন।

- Advertisement -

আরও পড়ুন: রোগী মৃত্যুতে হাসপাতালকে ২৫ লক্ষ টাকা জরিমানা

তবে এদিন তাঁদের জরিমানা করা হয়নি। বাইকটি সাইডে দাঁড় করিয়ে বাইক চালকদের অনুষ্ঠান মঞ্চে নিয়ে আসা হয়। তাঁদের মাইকের সামনে দাঁড় করিয়ে হাতে শপথ বাক্য তুলে দেওয়া হয়। কাগজে লেখা শপথ বাক্য পাঠ করে সকলের কাছে প্রতিজ্ঞাবদ্ধ হয়ে তাঁরা বলেন, ‘‘আগামীতে আর হেলমেট ছাড়া বাইক চালাবো না। সেভ ড্রাইভ সেফ লাইফ৷’’ এই বলে সকলের কাছে ক্ষমা চান বাইক চালকেরা।

আরও পড়ুন: ‘ডাফলিওয়ালে’র সঙ্গে নাচ! পদ থেকে সরতে হল তৃণমূলের এই নেত্রীকে

শুধু তাই নয়, মাইকে শপথ বাক্য পাঠ করে মঞ্চে থাকা ছাত্রীরা বাইক চালক ও আরোহীদের রাখি পড়িয়ে দেন। ছাত্রীরা বলেন, ‘‘দাদা হেলমেট পরে বাইক চালাবেন৷ এতে আপনি ও আপনার পরিবার সঙ্গে শহরবাসীও সুরক্ষিত থাকবে।’’

আরও পড়ুন: এনআইএ’র হাতে গ্রেফতার হিজবুল প্রধানের ছেলে

অন্যদিকে, প্রতি বাইকে সেভ ড্রাইভ সেফ লাইফের স্টিকার লাগিয়ে দেওয়া হয় পুলিশের পক্ষ থেকে। কোতোয়ালী থানায় আইসি বিশ্বাশ্রয় সরকার বলেন, ‘‘সেভ ড্রাইভ সেভ লাইফের একটি সচেতনতা অনুষ্ঠান অনুষ্ঠিত হল। সবাইকে সচেতন করা হল৷ তাঁদের হেলমেট ছাড়া বাইকে সওয়ার একেবারেই উচিৎ নয় বোঝানো হয়৷’’

Advertisement
-----