আজ বৃহস্পতিবার প্রথম পর্যায়ের পঞ্চায়েতের বোর্ড গঠন

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: পঞ্চায়েত সমিতির বোর্ড গঠনের প্রথম পর্যায়ের কাজ শুরু হবে বৃহস্পতিবার। এদিন দক্ষিণ বাঁকুড়ার রাইপুর, সারেঙ্গা, সিমলাপাল, খাতড়া, হীড়বাঁধ ও ইন্দপুর পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন হবে।

শনিবার জেলার সমস্ত পঞ্চায়েত সমিতির পাঁচ বছরের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। প্রথম পর্যায়ে খাতড়া মহকুমার আট পঞ্চায়েত সমিতির মধ্যে তালডাংরা ও রাণীবাঁধে বোর্ড গঠন হচ্ছে না বলে সূত্রের খবর। আপাতত এই দুই পঞ্চায়েত সমিতি সহ জেলার মোট ১৬ টি পঞ্চায়েত সমিতির দায়িত্ব সংশ্লিষ্ট মহকুমা শাসকরা সামলাবেন বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার এই ছয় পঞ্চায়েত সমিতিতেই বোর্ড গঠন করবে তৃণমূল। এখানে শাসকদলের হাতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় বোর্ড গঠন নিয়ে একেবারেই চাপে নেই শাসক শিবির। এর মধ্যেও গোষ্ঠীদ্বন্দ্ব সামলে শান্তিপূর্ণ ভাবে এই ছয় পঞ্চায়েত সমিতিতে পদাধিকারী নির্বাচন করাই তৃণমূলের কাছে অন্যতম বড় চ্যালেঞ্জ৷ এমনটাই মনে করছেন জেলার রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।

- Advertisement -

তবে তৃণমূল বাঁকুড়া জেলা সভাপতি অরূপ খাঁ গোষ্ঠীদ্বন্দ্বের তত্ত্ব একেবারেই উড়িয়ে দিয়েছেন। সাংবাদিকদের তিনি বলেছেন, ‘‘এই বিষয়ে কোনও দ্বিমত নেই। বোর্ড গঠনের দিন নির্দিষ্ট সময়েই সভাপতি ও সহ সভাপতির নাম মুখবন্ধ খামে পৌঁছে যাবে।’’

অন্যদিকে, বাঁকুড়া জেলা প্রশাসনও এই ছয় পঞ্চায়েত সমিতির বোর্ড গঠনকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে। সম্প্রতি ইন্দপুরের ভেদুয়াশোল সহ কয়েকটি গ্রামে পঞ্চায়েতে বোর্ড গঠনকে কেন্দ্র করে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই আইনশৃঙ্খলা রক্ষায় আরও জোরদার ব্যবস্থা করছে প্রশাসন। জেলার মেয়াদ শেষ হয়ে যাওয়া বাকি পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন কবে, সে বিষয়ে এখনও প্রশাসনের পক্ষ থেকে কোনও বিজ্ঞপ্তি জারি হয়নি।

Advertisement ---
---
-----