হাসিনার আমলে বাংলাদেশে দুর্নীতি বেড়েছে

ঢাকা: আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা সূচকে ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। এই সূচকে ২০১৮ সালে বাংলাদেশ ২৬ ধাপ নিয়ে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৩তম অবস্থানে রয়েছে। ২০১৭ সালে এই অবস্থান ছিল ১৭তম। অর্থাৎ গত এক বছরে তিন ধাপ এগিয়েছে৷

বাংলাদেশের সঙ্গে ২৬ নম্বর পেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ১৩ নম্বরে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র) ও উগান্ডা।

- Advertisement -

জার্মানির প্রতিষ্ঠান টিআই এই রিপোর্ট প্রকাশ করেছে৷ মঙ্গলবার তাদের কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন সংস্থার পরিচালক ড. ইফতেখারুজ্জামান এই তথ্য তুলে ধরেন। রিপোর্টে বলা হয়েছে, ১৮০টি দেশকে নিয়ে চালানো এই জরিপে সবচেয়ে কম ১০ নম্বর পেয়ে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে সোমালিয়া। দুর্নীতিতে তৃতীয় অবস্থানে রয়েছে ইয়েমেন ও উত্তর কোরিয়া।

সবচেয়ে বেশি ৮৮ নম্বর পেয়ে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে ডেনমার্ক। এরপর ৮৭ নম্বর পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে নিউজিলন্যান্ড, ৮৫ নম্বর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, সিঙ্গাপুর, সুইডেন ও সুইজারল্যান্ড।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে আফগানিস্তান এবং ৬৮ স্কোর নিয়ে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ভুটান। ৪১ নম্বর নিয়ে তালিকায় ভারতের অবস্থান ৭৮। আর ৩৩ নম্বর নিয়ে পাকিস্তানের অবস্থান ১১৭ নম্বরে।