তিতলির ডানা মেলল বাঁকুড়াতেও, চিন্তার মেঘ পুজোয়

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: আবহাওয়া দফতরের ভবিষ্যৎবাণী সত্যি করে তিতলি ঢুকে পড়লো বাঁকুড়া জেলাতেও। বুধবার বিকেল থেকেই জেলার বিভিন্ন অংশে বিক্ষিপ্তভাবে বৃষ্টি শুরু হয়েছে। আর শারদোৎসবের প্রাক্কালে জেলায় তিতলির প্রবেশ কপালে চিন্তার ভাঁজ ফেলেছে পুজো উদ্যোক্তাদের। তবে অনেক পুজো কমিটিই আশাবাদী মা দুর্গার আশীর্বাদে তিতলি এখানে তেমন কোনও প্রভাব ফেলতে পারবেনা।

বাঁকুড়া শহর সহ জেলার উত্তর থেকে দক্ষিণ, কম বেশি চিত্রটা একই রকম। বৃষ্টির দাপট সেইভাবে এখনও শুরু না হলেও তা হতে কতক্ষণ! সেটাই ভাবাচ্ছে পুজো উদ্যোক্তাদের। বাঁকুড়া শহরের মধ্য কেঁদুয়াডহি, কামরার মাঠ, লালবাজার সহ বেশ কয়েকটি নির্মীয়মান পুজো মণ্ডপ ঘুরে দেখা গেল তিতলির ভ্রুকুটি উপেক্ষা করেই মণ্ডপ শিল্পীরা কাজ করে চলেছেন। কারণ নির্দিষ্ট সময়ের মধ্যেই প্যাণ্ডেল প্রস্তুত করে ফেলতে হবে তাঁদের।

- Advertisement -

বুধবার বিকেলের মতো বৃহস্পতিবার সকালেও হালকা বৃষ্টি শুরু হয়েছিল জেলার বিভিন্ন প্রান্তে। অনেক দিন বাদে সামান্য হলেও বৃষ্টির দেখা পেয়েও খুশি হতে পারেননি সিংহভাগ মানুষ। দীর্ঘ প্রতীক্ষার পর বৃষ্টির দেখা পেয়ে যেখানে তাকে স্বাগত জানানোর কথা, তার বদলে এই মুহূর্তে খলনায়ক হিসেবেই বৃষ্টিকে চিহ্নিত করছেন উৎসব প্রেমী বাঁকুড়ার মানুষ। আট থেকে আশি সকলের যেন একটাই প্রার্থনা, তিতলি তুমি ফিরে যাও। পুজোটা একেবারে মাটি করে দিও না।

বাঁকুড়া শহরের এক পুজো উদ্যোক্তা পীযূষ চক্রবর্ত্তী বলেন, ‘আমাদের মণ্ডপে এইবার তুলোর পাহাড় তৈরি করা হয়েছে। তা বৃষ্টিতে ভিজে যাচ্ছে। এরপরেও তিনি আশাবাদী। মা দুর্গার করুণায় তিতলি পুজোর কাজে কোন ব্যাঘাত ঘটবে না বলেই মনে করছেন তিনি৷

মহকুমা শহর খাতড়ার এক পুজো পরিচালন কমিটির সদস্য বলেন, ‘এখন থিম নির্ভর পুজোয় এই তিতলির উপস্থিতি যথেষ্ট ভাবাচ্ছে আমাদের। কারণ লক্ষ লক্ষ টাকা খরচ করে দর্শক সাধারণের মনোরঞ্জনের জন্য যে পুজো মণ্ডপ তৈরি করা হচ্ছে। তা যদি সাধারণ মানুষ দেখার সুযোগ না পান তাহলে সেটা খুব কষ্টের হবে বলেও তিনি মনে করেন।’

বেলা বাড়ার সঙ্গে জেলায় তিতলির সৌজন্যে বৃষ্টির দাপট সেইভাবে বাড়েনি। এখনও পর্যন্ত হালকা ইলশে গুঁড়িতেই ক্ষান্ত থেকেছে সে। পাকাপাকিভাবে তিতলি বিদায় না হওয়া পর্যন্ত কি হবে সে বিষয়ে নিশ্চিত হতে পারছেন না পুজো উদ্যোক্তা, মণ্ডপ শিল্পী থেকে সাধারণ মানুষ কেউই।

Advertisement
----
-----