রামে নেই কিন্তু হনুমানে আছে তৃণমূল

স্টাফ রিপোর্টার, কলকাতা: আপনি কি সমস্যার জর্জরিত? বিদ্যা-বিবাহ-প্রেম-চাকরি বা অন্য কিছু। সব সমস্যার সমাধানের জন্য আজই আসুন এই ঠিকানায়।

এই ধরনের বিজ্ঞাপন প্রায়ই দেখা যায় ট্রেনের দেওয়াল বা রাস্তায়। মূলত জ্যোতিষ সংক্রান্ত বিজ্ঞাপনেই দেখা যায় এই ধরনের বিজ্ঞপ্তি। মানুষের যাবতীয় প্রতিকূলতা দূর করতে মহানগর কলকাতায় প্রতিষ্ঠিত হয়েছে ‘সংকট মোচন হনুমান মন্দির’।

আজ বুধবার বাঁশদ্রোণীর সেই হনুমান মন্দিরের প্রথম বর্ষ পূর্তি। সেই উপলক্ষে বিশেষ উৎসবের আয়োজন করেছে মন্দিরের পরিচালক বিবেকানন্দ যুব সংঘ ক্লাব। ওই ক্লাবের মাঠেই হবে নানাবিধ অনুষ্ঠান। পূজার্চ্চনা, আরতি, সুন্দর কান্ড ও হনিমান চল্লিশা পাঠ, বিশিষ্ট মানুষদের বক্তৃতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মহাভোগ বিতরণ।

- Advertisement DFP -

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এই অনুষ্ঠানের প্রধান অতিথি হচ্ছেন যাদবপুর কেন্দ্রের তৃণমূল কংগ্রেস সাংসদ সুগত বসু। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কোথা রয়েছে রাজ্যের দুই মন্ত্রী অরূপ বিশ্বাস এবং শোভন চট্টোপাধ্যায়ের। মেয়র শোভন বাবুর পাশাপাশি কলকাতা পুরসভার একাধিক জনপ্রতিনিধি ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। বিবেকানন্দ যুব সংঘের প্রকাশিত বিজ্ঞাপনগুলিতে অন্তত তেমনই বোঝা গিয়েছে।

রাম বা হনুমানের উপরে লিখিতভাবে স্বত্ব দখল করে রেখেছিল কেন্দ্রের শাসক বিজেপি। কিছুটা হলেও সেদিকে দূরত্ব বজায় রেখে চলছিল অন্যান্য বিরোধী দলগুলি। গত এপ্রিল মাসে রাজ্য জুড়ে বিজেপির রাম নবমী উৎসব পালনের বহরে বদলে গিয়েছে সার্বিক চিত্রটা। যদিও বাঁশদ্রোণীর বিবেকানন্দ সংঘের সংকট মোচন হনুমান মন্দিরের সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই বলে দাবি করেছেন ক্লাবের সভাপতি হাবুল সরকার। তাঁর কথায়, “আমাদের মন্দির বা মন্দিরের অনুষ্ঠানের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। প্রশাসনিক পদাধিকারী হওয়ার কারণেই তৃণমূল নেতাদের আহ্বান জানানো হয়েছে।” একইসঙ্গে তিনি আরও জানিয়েছেন যে মন্দিরের বর্ষ পূর্তির অনুষ্ঠানের সম্মানীয় অতিথি স্বামী সত্যরুপানন্দজী মহারাজ একজন অরাজনৈতিক ব্যক্তি। “এই মহারাজকে সামনে রেখেই অনুষ্ঠান পরিচালনা করা হচ্ছে,” বলা দাবি করলেন হাবুল বাবু।

ভারত সেবাশ্রম সংঘের গড়িয়া শাখার মহারাজ -র নাম বিজ্ঞাপনে রয়েছে। কিন্তু, তৃণমূলের নেতা-মন্ত্রী এবং সাংসদদের নামের পাশে তা খুবই ছোট হয়ে যাওয়ায় গুরুত্ব হারিয়ে ফেলেছে।

Advertisement
----
-----