কলকাতা: ট্রেন চালানোর সময় যদি চালক ঘুমিয়ে পড়েন, তাহলেই বিপদ। তাই সেই বিপদ আটকাতে এবার বিশেষ সফটওয়্যার নিয়ে এল খড়গপুর আইআইটি। চালক ঘুমিয়ে পড়লেই সিগন্যাল চলে যাবে। ভারতীয় রেলের দীর্ঘদিনের সমস্যা সমাধানে এভাবেই এগিয়ে এসেছে আইআইটির ইঞ্জিনিয়ারেরা।

খড়গপুরের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার কেআরকে রেড্ডি জানান, আইআইটি খড়গপুর এই বিশেষ সফটওয়্যার তৈরি করেছে। একটি সফটওয়্যারের নাম ‘Walopi’ (Warning Loco Pilots) আর একটি হল ‘Chemvist’ (Check My Vigilance State). অধ্যাপক অরবিন্দ রৌত্রের নেতৃত্বে এই প্রযুক্তি উদ্ভাবন হয়। এরপর রেল কর্তৃপক্ষের কাছে পুরো প্রযুক্তির বর্ণা দেয় আইআইটির গবেষক টিম। খড়গপুর ডিভিশনের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, রেল কর্তৃপক্ষ ওই প্রযুক্তি ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছে। এবার পরীক্ষা করে দেখা হবে।

Advertisement

অধ্যাপক রৌত্রে বলেন, চালকের ঘুমিয়ে পড়া একটা বড় সমস্যা। আর এই কারণে রেলে দুঘটনাও ঘটে থাকে। এমনকি কোনও চালক মদ্যপ থাকলেও তা বোঝার উপায় নেই। তবে নতুন এই প্রযুক্তিতে ট্রেনের চালক যদি ঘুমিয়ে পড়েন তাহলে সিগন্যাল চলে যাবে।

চোখের পাতা কতটা পড়ছে বা বান্ধ হয়ে আসছে, তার উপর ভিত্তি করেই এই প্রযুক্তি তৈরি হয়েছে। আন্তর্জাতিক মহলে এই প্রযুক্তিকে বলা হয় PERCLOS. ‘Chemvist’ সফটওয়্যার কর্নিয়া আর রেটিনার ফারাক মাপবে। এটা পরীক্ষার জন্য চালকদের একটা হেডব্যান্ড দেওয়া হবে। হেডব্যান্ড একটা ভিডিও গেম খেলতে হবে স্ক্রিনে। সেখানেই বোঝা যাবে, ওই চালকের কয়েক ঘণ্টার মধ্যে ঘুমিয়ে পড়ার সম্ভাবনা রয়েছে কিনা। আর ‘Walopi’ -তে থাকবে ‘ফেস ডিটেকশন টেকনোলজি’। নাইট ভিশন ক্যামেরার মাধ্যমে চালকের মুখে নজর রাখবে এই সফটওয়্যার। আর ঘুমে চোখ বুজে এলেই চলে যাবে সিগন্যাল।

----
--