জেনে নিন রুশ বিপ্লব অক্টোবর না নভেম্বর ধন্দের কারণ

রুশ বিপ্লবের অক্টোবর না নভেম্বর তা নিয়ে অনেক সময়ই ধন্দ দেখা যায়৷ আসলে জুলিয়ান ক্যালেন্ডার মোতাবেক ‘ গ্রেট অক্টোবর সোশ্যালিস্ট রেভোলিউশন ‘ অনুষ্ঠিত হয় ১৯১৭ সালের ২৪- ২৫ শে অক্টোবর। সেটাই আবার গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে হয় ৭ ই নভেম্বর।

বলশেভিক বিপ্লব হল রাশিয়ায় ঘটিত একটি রাজনৈতিক বিপ্লব যা ১৯১৭ সালের রুশ বিপ্লবের একটি অংশবিশেষ। এটি জুলিয়ান বর্ষপঞ্জী অনুসারে ২৫ অক্টোবর ১৯১৭ এবং গ্রেগোরিয়ান বর্ষপঞ্জী অনুসারে ৭ নভেম্বর ১৯১৭ তারিখে সেন্ট পিটার্সবার্গে একটি সশস্ত্র অভ্যুত্থানের দ্বারা সংঘটিত হয়েছিল। এই
সময়ের ফারাকের কারণটাও জেনে নিন৷

১৫৮২ সালে ১৩ তম পোপ জর্জ গ্রেগরী গ্রেগরিয়ান ক্যালেন্ডারের প্রচলন করেন। স্পেন ইতালি ফ্রান্স ওই বছর জুলিয়ান থেকে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে যায়, গ্রেট বৃটেন ১৭৫২ সালে, ভারত ১৯৫৭ সালের ২২ শে মার্চ গ্রেগরিয়ান ক্যালেন্ডারে যায়। কিন্তু দেখা গেল এরফলে উত্তর গোলার্ধে এর সাথে ইস্টারের দিন মিলছিল না৷ আসলে জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী এক বছরে গড়ে ৩৬৫.২৫ দিন বা ৩৬৫ দিন ৬ ঘন্টা কিন্তু আসলে তা হবার কথা ৩৬৫.২৪২৫ বা ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৯ মিনিট ১২ সেকেন্ড মানে ১০ মিনিট ৪৯ সেকেন্ড কম বা প্রায় ১১ মিনিট কম। অর্থাৎ প্রয়োজন ০.০০২% সংশোধন ।

- Advertisement -

এই কারণেই ১৫৮২ সালে ১৩ তম পোপ গ্রগরী ৪ঠা অক্টোবরের পর একেবারে ১৫ ই অক্টোবর পৌছে গেলেন৷ অর্থাৎ বাদ হয়ে গেল মাঝের ১০ দিন৷ একই রকম ভাবে ১৭৫২ সালে গ্রেট বৃটেন ২ রা সেপ্টেম্বর থেকে সরাসরি ১৪ ই সেপ্টেম্বরে চলে যায়, তারা বাদ দেয় মাঝের ১১ টা দিন৷ ঠিক একই রকম প্রভাব পড়ে সোভিয়েট রাশিয়ার ক্যালেন্ডারেও৷ ১৯১৭ সালে যখন বিপ্লব অনুষ্ঠিত হয় তখন রুশদেশে জুলিয়ান ক্যালেন্ডারের প্রচলন তাই অক্টোবর বিপ্লব হিসেবে গণ্য করা হয়৷ তবে একবছর বাদে এই বিপ্লবের পূর্তির সময় মানে ১৯১৮ সালে লেনিনের সোভিয়েত রাশিয়া জুলিয়ান থেকে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে চলে যায়, এরফলে তাদের ১৩ দিন এগিয়ে গিয়ে বিপ্লবের দিন ৭ নভেম্বর হয়ে যায়।

গ্রেগরিয়ান ক্যালেন্ডারে জুলিয়ানের মতো ১৬০০ ,১৭০০, ১৮০০, ১৯০০, ২০০০ সবাই লীপ ইয়ার নয় – মানে এক্ষেত্রে শুধু ৪ দিয়ে ভাগ করে মেলালেই হবে না ৪০০ দিয়ে ভাগ করেও মেলাতে হবে – সেই হিসেবে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে ১৬০০ আর ২০০০ লীপ ইয়ার কিন্তু ১৭০০ ১৮০০ ১৯০০ হলো সাধারণ বছর – লীপ ইয়ার নয়।

Advertisement
---