৮৪তম জন্মদিনে নীললোহিতের প্রতিকৃতিতে পশ্চিমবঙ্গ সরকারের পুষ্পস্তবক

কলকাতা: আজ সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৪তম জন্মদিন। জন্মদিনের ঠিক প্রক্কালে প্রিয় সুনীলকে নিয়ে একটি মনজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করেছিল ‘কৃত্তবাস’ পত্রিকা। সুনীল গঙ্গোপাধ্যায় ছিলেন কৃত্তিবাসের আজীবন সম্পাদক। তাঁর মৃত্যুর পর এখন সম্পাদনার দায়িত্ব সামলান কবিজায়া স্বাতী গঙ্গোপাধ্যায়। তিনি স্বাগত ভাষণে জানান: ‘৭ সেপ্টেম্বর সুনীলের জন্মদিন। কৃত্তিবাস পত্রিকা ওর জন্মদিন উদযাপন করছে আজ ৬ সেপ্টেম্বর। ৭ তারিখ কোনও সভাঘর ফাঁকা পাওয়া যায়নি। তাই আমরা একদিন আগেই সুনীলের জন্মদিন পালন করলাম।”

অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের পক্ষ থেকে সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রতিকৃতিতে পুষ্পস্তবক তুলে দেন পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সভাপতি সুবোধ সরকার।

গতবছর ৬ সেপ্টেম্বর ঠিক জন্মদিনের প্রক্কালেই সুনীলের লেখা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। সুনীলের লেখা প্রকাশ করার জন্য ‘নতুন কৃত্তিবাস’ পত্রিকার বিরুদ্ধে আদি ও অকৃত্তিম ‘কৃত্তিবাস’ পত্রিকার সদস্যরা থানায় অভিযোগ দায়ের করেছিল। তখন বুদ্ধিজীবীদের এক অংশ দাবি করেন, যে সুনীল গঙ্গোপাধ্যায় গ্রামের একটা লিটল ম্যাগাজিনকেও লেখা দেওয়ার জন্য ফেরাতেন না, তাঁর লেখা প্রকাশ করার জন্য কোনও পত্রিকার বিরুদ্ধে থানায় অভিযোগ করতে হয়! এ ঘটনা নিন্দনীয়।

- Advertisement -

অথচ আজ, সুনীলের জন্মদিনের দিনেই তাঁকে ঘিরে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে ‘নতুন কৃত্তিবাস’ পত্রিকা। গতকাল ‘কৃত্তিবাস’ পত্রিকা আয়োজিত সুনীলের জন্মদিনে দর্শক আসনের ছবি ছিল যথেষ্ট করুণ। রাজা নেই, তাই রাজাকে ঘিরে অনুষ্ঠানে লোক সংখ্যা বড়জোর ৩০-৩৫! ৭ সেপ্টেম্বর, শিশির মঞ্চে ‘নতুন কৃত্তিবাস’ পত্রিকা আয়োজিত সুনীলের জন্মদিনের চোখ ধাঁধানো বিজ্ঞপন ইতিমধ্যেই ফেসবুকে অনেকের নজর কেড়েছে। আজ বিকেলে শিশির মঞ্চে কেমন জনসমাগম হয়, সেটাই এখন দেখার বিষয়।

Advertisement
---