এবার স্বচ্ছ ভারত অভিযানে বেলুড় মঠে শৌচালয় সূচনা

স্টাফ রিপোর্টার, হাওড়া: স্বচ্ছ ভারত অভিযানের সহযোগিতায় বেলুড় মঠে অত্যাধুনিক শৌচাগারের শুভ সূচনা হল। ভারতীয় স্টেট ব্যাংক ফাউন্ডেশন সিএসআর (কর্পোরেট সোস্যাল রেসপন্সিবিলিটি) এবং বেলুড় রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের যৌথ উদ্যোগে শুক্রবার দুপুরে এর সূচনা হয়।

উপস্থিত ছিলেন এসবিআই-এর চেয়ারম্যান রজনীশ কুমার, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজ, সহকারী সাধারণ সম্পাদক স্বামী বোধসারানন্দজি মহারাজ, বেলুড় মঠের ম্যানেজার স্বামী গিরীশানন্দজি মহারাজ, এসবিআই-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পার্থ প্রতীম সেনগুপ্ত সহ প্রমুখ৷

এই শৌচাগার নির্মাণে এসবিআই ফাউন্ডেশনের অবদান স্বরূপ ১.৬৭ কোটি টাকা এসেছে। বাকি প্রায় আরও ৪০ লক্ষ টাকা দিয়েছে বেলুড় মঠ কর্তৃপক্ষ। এটি নির্মাণ করতে ব্যয় হয়েছে প্রায় ২.০৮ কোটি টাকা। এই অত্যাধুনিক শৌচাগারটি একসঙ্গে প্রায় ২০১ জন ব্যবহার করতে পারবেন। দুর্গাপূজা এবং অন্যান্য ধর্মীয় উৎসব ছাড়াও রামকৃষ্ণদেব, মা সারদা, স্বামী বিবেকানন্দ প্রমুখের জন্মতিথি-সহ বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে সারা বছরই প্রচুর ভক্ত সমাগম হয় বেলুড় মঠে। তাঁদের সকলের কথা ভেবেই এই শৌচাগার নির্মাণ করা হয়েছে মঠ চত্বরে।

স্বচ্ছ বেলুড় মঠ প্রকল্পের অন্তর্গত এই আধুনিক শৌচাগার ব্যবহার করতে পারবেন আগত দর্শনার্থী ও সকল ভক্তরা। পাশাপাশি শিশু এমনকি শারীরিক প্রতিবন্ধীদের জন্যও থাকছে বিশেষ ব্যবস্থা। তিনতলায় কেয়ারটেকারদের জন্য থাকার রুম করা হয়েছে এখানে।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ মহারাজ বলেন, ‘‘বেলুড় মঠ মানব সেবায় কাজ করে থাকে। এবার পাশে পেয়েছে ভারতীয় স্টেট ব্যাঙ্ককে। তারাও সামাজিক দায়বদ্ধতায় বিশ্বাসী। আমরা ওদের প্রস্তাব দিয়েছিলাম। ওরা সহযোগিতায় হাত বাড়িয়ে দিয়েছে। যৌথ উদ্যোগে এই কাজ হয়েছে।’’

----
-----