রাজনই কি এবার হতে চলেছেন মার্কিন অর্থনীতির নিয়ন্ত্রক?

ওয়াশিংটন: রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনকে এবার মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের প্রধান পদে নিয়োগের দাবি উঠল।

বিষয়টা গুজব বলে পুরোপুরি উড়িয়ে দেওয়া যায় না৷ কারণ সে দেশের অন্যতম সেরা ব্যবসায়িক ম্যাগাজিন ‘‌ব্যারন’‌স’‌ এমনটাই জানিয়েছে৷ ওই ম্যাগাজিনের বক্তব্য, মার্কিন কর্তাব্যক্তিরা নাকি ফেডারেল রিজার্ভের শীর্ষপদের জন্য এবার রঘুরাম রাজনকেই চিন্তাভাবনা করছেন।

আগামী বছর ফেডারেল রিজার্ভের বর্তমান চেয়ারম্যান জেনেট ইয়েলেনের মেয়াদ শেষ হচ্ছে । ফলে তাঁর উত্তরসূরী খোঁজার কাজও শুরু করেছেন ডোনাল্ড ট্রাম্প। সেই প্রেক্ষিতে ব্যারন’‌স–এর প্রতিবেদনে লেখা হয়েছে, ‌যদি সেরা খেলোয়াড় নির্বাচনের জন্য বিশ্বব্যাপী প্রতিভা খোঁজা হয় তবে কেন কেন্দ্রীয় ব্যাংকের জন্য তা প্রয়োগ করা হবে না কেন? তারপর থেকেই রাজনের হয়ে সওয়াল করেছে ব্যারন’‌স।

- Advertisement -

প্রসঙ্গত, ২০০৮ সালে আমেরিকায় মন্দা শুরুর আগাম পূর্বাভাস দিয়েছিলেন রঘুরাম। পরবর্তীকালে তাঁকে রিজার্ভ ব্যাংকের গভর্নর করা হয়। তবে মোদি সরকারের সঙ্গে বনিবনা না হওয়ায় একবার তিন বছরের মেয়াদ শেষে করেই অধ্যাপনায় ফিরে যান রাজন। তবে এক্ষেত্রে প্রশ্ন উঠছে সে দেশের নাগরিক না হয়েও তবে কি কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষে যাওয়া সম্ভব৷ সেক্ষেত্রে যুক্তি রয়েছে নাকি৷ কারণ ম্যাগাজিনের ওই প্রতিবেদনে উদাহরণ হিসেবে বলা হয়েছে, জন্মসূত্রে কানাডার লোক মার্ক কার্নে ব্যাংক অফ ইংল্যান্ডের মাথায় বসেছিল৷ তবে এটাও ঘটনা কিছু দিন আগে কথা উঠেছিল এই বছরে অর্থনীতিতে নোবেল পাচ্ছেন রাজন কিন্তু সেটা অবশ্য মেলেনি৷

Advertisement
---