সামনে কোনও বড় অনুষ্ঠান? বাড়ির মেয়ের বা ছেলের বিয়ে? অথবা নতুন ফ্ল্যাটে সিফ্ট করছেন আপনি? তাহলে এবার বাস্তু মেনেই ঘরের দেওয়ালে রঙ করুন৷ তাতে ঘর সাজবে নতুন সাজে, শুভ অনুষ্ঠানও হবে আনন্দময় আর নির্বিঘ্ন৷

বাস্তুমতে ঘরের দেওয়ালের রঙ লাল হলে ঘরটিতে ফুটে ওঠে আনন্দ, উচ্ছ্বাসের প্রতিচ্ছবি। বাস্তুশাস্ত্র মতে লাল রংটি সৌভাগ্য ও ভালোবাসার প্রতীক। তাই নতুন সম্পর্কের শুরুতে ঘরের রঙ লাল করুন৷ আপনার সম্পর্কের উপরে সুপ্রভাব পড়বে৷ রোমান্টিক লাল রঙ মানায় শোয়ার কিংবা বসার ঘরে৷ এখন ইম্প্রেশনের যুগ৷ আপনি একটি দেওয়াল লাল ও বাকি দেওয়ালগুলি ঠিক বিপরীত কোনও হাল্কা রঙ করতে পারেন৷ এক্ষেত্রে ব্যবহার করতে পারেন হলুদ, বা অফ হোয়াইট বা লালেরই একদম হাল্কা কোনও শেড যেমন পিচ বা কমলা৷ ঘরের সব দেয়ালের রং গাঢ় লাল করা উচিত না। এতে ঘর অন্ধকার দেখায় এবং ঘরের আকৃতি ছোট মনে হয়। সিলিংএও লাল রং করা উচিত নয়।

Advertisement

বসার ঘরের দেওয়াল লাল রং ব্যবহার করলে সেই দেয়ালে পেইন্টিং ঝুলিয়ে দিতে পারেন অথবা ঝোলাতে পারেন প্রিয় মূহূর্তের কিছু ছবি। ফ্রেমের ক্ষেত্রে কালো ফ্রেম ব্যবহার করুন। শোওয়ার ঘরে লাল রং এর দেয়ালেও নিজের কিছু সুন্দর পোট্রেইট সাদা কালোতে প্রিন্ট করিয়ে ঝুলিয়ে দিন দেয়ালে। বাথরুমের একটি দেওয়ালে লাল রং করলে সেই দেওয়ালে কিছু না ঝুলালেই ভালো লাগবে। দেয়ালটি রাখুন সম্পূর্ণ খালি। এতে বাথরুমের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। শিশুদের রুমের একটি দেওয়ালে লাল রং করলে সেখানে কিছু ওয়াল আর্ট করলে বেশ মানিয়ে যাবে। বসার ঘরের একটি দেয়ালেও করতে পারেন লাল রং। বসার ঘরের লাল রং এর দেয়ালে ট্রেন্ডি একটি ঘড়ি অথবা হ্যাঙ্গিং চামচ হোল্ডার, ন্যাপকিন হোল্ডার ইত্যাদি ঝুলিয়ে দিতে পারেন। আর বারান্দার একটি দেয়ালে লাল রং ব্যবহার করলে সেই দেয়ালে ঝুলিয়ে দিন কিছু টেরাকোটার শিল্পকর্ম এবং সেই সঙ্গে একটি দুটি হ্যাঙ্গিং পটে হালকা রং এর পাতার গাছ ঝুলিয়ে দিন।

----
--