স্টাফ রিপোর্টার, কলকাতা: লক্ষ্য লোকসভা নির্বাচনে। তাকে স্মরণে রেখেই ১৯ এর ব্রিগেডের প্রস্তুতি শুরু করেছে তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার মহানগরের দুই প্রান্ত উত্তর ও দক্ষিণে বিশাল মিছিল করেছে তৃণমূল কংগ্রেস। উত্তরে হেদুয়া পার্ক থেকে মিছিল শুরু হয়ে শেষ হয় মধ্য কলকাতার ওয়েলিংটনে এসে। ওপর মিছিলটি টালিগঞ্জ ফাঁড়ি থেকে যায় হাজরা মোড় পর্যন্ত।

তবে এদিনের মিছিলে হাঁটতে দেখা যায়নি তৃণমূলের কোনো শীর্ষ নেতাকেই। উত্তরের মিছিলে ছিলেন মন্ত্রী সাধন পান্ডে, বিধায়ক স্মিতা বক্সী সহ তৃণমূলের যুব শাখা। ও দক্ষিণের মিছিলে ছিলেন বিভিন্ন মেয়র পরিষদ সদস্যরা।

যদিও তৃণমূল কংগ্রেস নেতাদের দাবি, এটা ব্রিগেড বা লোকসভার প্রস্তুতি নয়। দলের সংহতি দিবস উপলক্ষে প্রতিবারই এটা পালন করা হয়। এটা নতুন কোনো ব্যাপার নয়। আর যেহেতু ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের দিন তাই বিজেপির প্রতি এটা ধিক্কার দিবস। এমনটাই দাবি করা হয়েছে দলের তরফে।

তবে তৃণমূলের অন্দরের খবর অনুযায়ী, ১৯এর ব্রিগেডের আগে সেভাবে আর কোনো বড় সভা সমাবেশ করবে না তৃণমূল। তবে ব্রিগেডকে মাথায় রেখে ছোট সমাবেশ, মিছিল, মিটিং চলবে রাজ্য জুড়ে। ইতিমধ্যে তৃণমূলের বিভিন্ন শাখা সংগঠোগুলি তার প্রস্তুতিও শুরু করে দিয়েছে।

--
----
--