‘রাশিয়াকে তথ্য দেওয়ার পূর্ণ অধিকার রয়েছে আমার’, বিস্ফোরক ট্রাম্প

ওয়াশিংটন: রাশিয়াকে তথ্য দেওয়ার অধিকার আছে আমার। বিতর্কে জড়ানোর পর এভাবেই স্বীকারোক্তি করলেন ট্রাম্প। তিনি বলেন, রাশিয়াকে আইএসের বিরুদ্ধে অভিযান চালাতে সাহায্য করার জন্যই এই তথ্য দিয়েছেন তিনি।

রাশিয়ার মন্ত্রীকে মার্কিন সেনার গোপন খবর বলে দেওয়ার পর এক ট্যুইটে ট্রাম্প দাবি করেন, ওই তথ্য বিনিময়ের অধিকার তাঁর রয়েছে। ওয়াশিংটন পোস্টে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, হোয়াইট হাউসে বসেই রাশিয়ার কাছে মার্কিন গোয়েন্দাদের গোপন পরিকল্পনার খবর ফাঁস করেছেন খোদ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসলামিক স্টেট অপারেশন নিয়ে আমেরিকা কি প্ল্যানিং করছে, সেই তথ্যই তুলে দিয়েছেন মস্কোর কাছে। সোমবার এমনটাই দাবি করেছেন দুই মার্কিন আধিকারিক।

রিপোর্ট অনুযায়ী, ট্রাম্প রাশিয়ার বিদেশমন্ত্রীকে আমেরিকার চূড়ান্ত গোপন কিছু পরিকল্পনার কথা প্রকাশ করেছেন। গত সপ্তাহে রাশিয়ার বিদেশমন্ত্রী সারজেই লাভরোভ ও রাশিয়ার রাষ্ট্রদূত সারজেই কিসল্যাকের সঙ্গে ট্রাম্পের বৈঠক হয়। যদিও এই অভিযোগের কথা অস্বীকার করেছে হোয়াইট হাউস। জানানো হয়েছে, কোনও মিলিটারি অপারেশনের কথা জানাননি ট্রাম্প। জনসমক্ষে আসেনি এমন কোনও বিষয়ে ট্রাম্প কিছু বলেননি বলে দাবি করেন ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা।

- Advertisement -

অভিযোগ, রাশিয়ান মন্ত্রীদের সঙ্গে কথা বলার সময়, ট্রাম্প জানান, প্রত্যেকদিন গোয়েন্দাদের কাছ থেকে কিভাবে রিপোর্ট নেন তিনি। ‌এক আধিকারিক জানিয়েছেন, কোনও কিছু বলতে বাকি রাখেননি ট্রাম্প। যা কিছু জানেন, তার সবটাই বলে দিয়েছেন। এই তথ্য ফাঁস করার বিষয়টিকে দুর্ভাগ্যজনক বলেও আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা।

Advertisement ---
-----