বিশ্বকে বার্তা দিতে সামরিক খাতে ব্যাপক বরাদ্দ বাড়াচ্ছেন ট্রাম্প

ওয়াশিংটন: সামরিক বাজেটে ঐতিহাসিক বৃদ্ধির প্রতিশ্রুতি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস সূত্রে খবর, ট্রাম্প পেন্টাগনের বাজেট ৫৪০০ কোটি ডলার বাড়াতে চাইছেন, যা আগের বছরের তুলনায় ১০ শতাংশ বেশি।

অন্যান্য বেশ কিছু খাত থেকে অর্থ ছাটাই করে সামরিক খাতে এই অর্থ ব্যয় করা হবে। যেসব খাত থেকে বাজেট ছাটাই করে সামরিক খাতে দেওয়া হবে তার মধ্যে বৈদেশিক সাহায্য এবং পরিবেশ রক্ষাও রয়েছে বলে ধারণা করা হচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্প তার এই পরিকল্পনা নিয়ে সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলেছেন এবং আগামী মে মাসে তার পূর্ণ পরিকল্পনা কংগ্রেসের সামনে তুলে ধরবেন।

গভর্নরদের সাথে সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেন, সামরিক খাতে এই বর্ধিত বাজেটটির মাধ্যমে তিনি পুরো বিশ্বকে একটি বার্তা দিতে চান। বিশ্বের অন্য যে কোনও দেশের চাইতে সামরিক খাতে অনেক বেশি ব্যয় করে যুক্তরাষ্ট্র। বছরে প্রায় ৬০ হাজার কোটি ডলার। তিনি বলেন, “এই বাজেটটি হবে জননিরাপত্তা এবং জাতীয় নিরাপত্তার বাজেট। এই দুটো বিষয়ের ওপর গুরুত্ব থাকবে, তবে আরও অনেক বিষয়ও থাকবে। সামরিক বাজেটে ঐতিহাসিক বৃদ্ধি ঘটবে যার মাধ্যমে আমাদের নিশে:ষিত হতে থাকা সামরিক বাহিনীকে পুনর্গঠন করা হবে। এটি একটি মাইলফলক এবং বিপজ্জনক এই সময়ে যুক্তরাষ্ট্রের শক্তি, নিরাপত্তা এবং সংকল্প সম্পর্কে পৃথিবীর কাছে একটি বার্তা”।

Advertisement ---
---
-----