চিনকে অস্বস্তিতে ফেলে সীমান্ত ঘেঁষা তাওয়াং-এ দুটি সুড়ঙ্গ তৈরি করছে ভারত

বেজিং: চিনের সীমান্ত ঘেঁষে এবার দুটি টানেল তৈরো করছে বর্ডার রোডস অর্গানাইজেশন (BRO). এক বিবৃতির মাধ্যমে বিআরও জানিয়েছে, অরুণাচল প্রদেশের তাওয়াং-এ ওই সুড়ঙ্গ দুটি নির্মাণ করা হচ্ছে। ৪১৭০ মিটার উচ্চতায় সেলা পাসে এই সুড়ঙ্গ তৈরি করা হবে বলে জানা গিয়েছে।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪,১৭০ মিটার উচ্চতায় অবস্থিত সেলা গিরিপথের মধ্য দিয়ে ওই সুড়ঙ্গগুলি তৈরি করা হবে। সংস্থার মতে, নতুন সুড়ঙ্গের ফলে অসমের তেজপুরে অবস্থিত সেনার ৪ কোর সদর থেকে অরুণাচলের তাওয়াং-এ পৌঁছতে এক ঘণ্টা সময় কম লাগবে।

বিআরও আরও জানিয়েছে, সুড়ঙ্গগুলির ফলে ১৩ নম্বর জাতীয় সড়ক, বিশেষকরে তাওয়াং ও বোমডিলার মধ্যে ১৭১ কিলোমিটার দীর্ঘ গুরুত্বপূর্ণ রাস্তা সারা বছর সচল থাকবে। এতে, পূর্ব হিমালয়ের তিব্বত সীমান্ত বাহিনীর যাতায়াতের রাস্তা সুগম হবে। পাপাশাশি, এই সুড়ঙ্গের ফলে তাওয়াঙে প্রচুর পরিমাণ পর্যটকও আসতে পারবেন।

জানা গিয়েছে, ইতিমধ্যেই পশ্চিম কামেং জেলার ডেপুটি কমিশনার সোনাল স্বরূপকে জরুরি ভিত্তিতে সেলা সুড়ঙ্গ তৈরির জন্য প্রয়োজনীয় জমি অধিগ্রহণ করতে অনুরোধ করেছে বিআরও-র ৪২ নম্বর টাস্ক ফোর্সের কম্যান্ডার আরএস রাও। ডোকলাম ইস্যু নিয়ে মাসখানেক ধরে উত্তপ্ত ভারত-চিন সম্পর্ক। ‌আর তারই মধ্যে চিন ঘেঁষে একাধিক রাস্তা বানানোর কথা জানিয়েছে ভারত।

----
-----