পর্ন বা নীলছবির প্রতি আকর্ষণ আছে এমন মানুষের সংখ্যা কম নয়। বরং এই আসক্তির উপর ভিত্তি করে আমেরিকা-সহ বেশ কিছু দেশে গড়ে উঠেছে রমরমা ব্যাবসা। এখন প্রশ্ন হল, পর্নের প্রতি আসক্তি কি আপনার বিবাহিত জীবনকে সঙ্কটে ফেলতে পারে? গবেষকেরা বলছেন, হ্যাঁ। জীবনসঙ্গী যদি পর্নের প্রতি আসক্ত থেকে হন, তবে বিবাহিত জীবন পড়তে পারে বড়সড় ক্ষতির মুখে।

সাইকোলজি অফ পপুলার মিডিয়া কালচার জার্নালে প্রকাশিত এক গবেষণার ফলাফল বলছে, যারা বেশি পর্ন দেখেন, তাদের ক্ষেত্রে পরকীয়ায় জড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি থাকে। আর এই পরকীয়া একসময় হয়ে দাঁড়ায় বিবাহবিচ্ছেদের কারণ।

এই গবেষণার জন্য ৫৫১ জন দম্পতিকে বেছে নিয়ে তাদের কাছ থেকে নানা তথ্য সংগ্রহ করা হয়। প্রত্যেক ব্যক্তির পর্ন দেখার সময় ও চাহিদা নির্ণয়ের জন্য বিভিন্ন প্রশ্ন করা হয়।  যেমন- “গত বছর কি আপনি কোনও ‘এক্স-রেটেড মুভি’ দেখেছেন?” এরপর তাঁরা পরকীয়া করছেন কি না সে বিষয়ে স্পষ্ট ধারনা পাওয়ার জন্যও বেশ কিছু প্রশ্ন করা হয়। যেমন, “একজন বিবাহিত মানুষ তাঁর জীবনসঙ্গী ছাড়া অন্য কারও সঙ্গে শারীরিকভাবে মিলিত হওয়ার ব্যাপারে আপনার মতামত কি?”

 

গবেষণা শেষে ফলাফল দেখে নিশ্চিত হওয়া যায়, পর্ন দেখার সঙ্গে পরকীয়ার প্রতি ইতিবাচক মনোভাব সরাসরি সম্পর্কিত। এর কারণ হিসেবে বলা হয়, পর্নে বিবাহবহির্ভূত শারীরিক মিলনকে ইতিবাচক হিসেবে উপস্থাপন করা হয় অনেকসময়। এর ফলে যাঁরা পর্ন দেখেন তাদের মধ্যেও এমন মনোভাব তৈরি হয় এবং তা হয়ে দাঁড়ায় বিবাহবিচ্ছেদের কারণ।

--
----
--