‘জন্মাষ্টমীতে নিরামিষ ঘি’! পাবলিক বলছে, বকরি ইদের সময় কোথায় ছিলে?

কিছুক্ষণের মধ্যেই শুরু হয়ে যাবে শ্রীকৃষ্ণের জন্মতিথি ‘জন্মাষ্টমী।’ প্রিয় গোপালকে তার প্রিয় খাবার পরিবেশ করার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে দেশ জুড়ে। আর তাতেই বাধ সাধল অ্যানিম্যাল রাইটস সংস্থা PETA. তাদের দাবি, গরুর দুধ থেকে তৈরি ঘি নাকি ব্যবহার করা উচিৎ নয় জন্মাষ্টমীতে।

গোপালের ছেলেবেলার গল্প তো অনেকেই জানেন। গোপালের ক্ষীর, ননি খাওয়ার ছবিও যথেষ্ট জনপ্রিয়। ছেলেবেলায় শ্রীকৃষ্ণ থেকে ঘি, ননি এসব খেতে পছন্দ করতেন, সেকথাও নতুন নয়। আর সেইজন্যই বছরের পর বছর জন্মাষ্টমী গোপালকে এসব দিয়েই পুজো করার রীতি চলে আসছে। তাই PETA-র এই অদ্ভুত মন্তব্যে ক্ষিপ্ত অনেকেই।

রবিবার, জন্মাষ্টমীর আগে PETA India-র ট্যুইটার হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করে ‘ভেজ ঘি’ বানানোর পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, এবার জন্মাষ্টমীতে তেরি করুন ভেজ ঘি, তাতে গোরুরাও খুশি হবে। আর এই ট্যুইটেই তৈরি হয়েছে বিতর্ক। অনেকেই প্রশ্ন তুলেছেন, বকরি ইদের সময় কেন এইসব পরামর্শ দেওয়া হয়নি।

পেটার রেসিপি:

উপকরণ: ২৫০ এমএল নারকেল তেল
২-৩টে পেয়ারা পাতা
৩-৪ টে কারি পাতা
এক চিমটে হলুদ গুঁড়ো
এক চিমটে হিং

প্রক্রিয়া: কড়ায় তেল ঢালুন ও অল্প আঁচে গরম করুন। এতে পেয়ারা ও কারি পাতা ফেলে দিন। নুন ও হলুদ দিয়ে দিন। মিনিট পাঁচেক ফোটান। এরপর কিছুক্ষণ ঠাণ্ডা হতে দিন।

Advertisement ---
---
-----