নন্দীগ্রাম ইস্যু: দুই অভিযুক্তের জামিন মঞ্জুর করল হাইকোর্ট

স্টাফ রিপোর্টার, কলকাতা: নন্দীগ্রাম গুলি চালনা কাণ্ডের মামলায় দুই অভিযুক্তের জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্ট৷ ২০০৭ সালে ১৪ ই মার্চ নন্দীগ্রামে গুলি চালানোর ঘটনায় পুলিশ স্বত:প্রণোদিত ভাবে মামলার তদন্ত শুরু করে।

তার কিছুদিন বাদে ঘটনার তদন্তের দায়িত্ব নেয় সিবিআই৷ সিবিআই তদন্ত শুরু করে ২০১৩ সালে প্রথম চার্জশিট জমা দেয়। পরবর্তী সময়ে ২০১৭ সালে ফের সিবিআই একটি অতিরিক্ত চার্জশিট জমা দেয়৷
কিন্তু সেই চার্জশিটে যে ১০ জনের নাম উঠে আসে, তার মধ্যে চারজনই পুলিশ আধিকারিক। ওই বছর তাঁরা মেদিনীপুর আদালত থেকে আগাম জামিনে মুক্তি পান।

কিন্তু বাকি ছয়জন সিপিআইএমের কর্মীদের জামিনের আবেদন নাকচ করে দেয় নিম্ন আদালত। এর পর একে একে চারজন সিপিআইএম কর্মীর জামিন দেয় হাইকোর্ট ।

- Advertisement -

২০১৮ সালে হাইকোর্টের দ্বারস্থ হন সিপিআইএমের দুই কর্মী পার্থ সাহু এবং রবিন গিরি৷ এই দুজনের আগাম জামিন মঙ্গলবার মঞ্জুর করলেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়৷

২০০৭ সালের ১৪ মার্চের গণহত্যার পর ১০ নভেম্বর পুনরায় সূর্যোদয়ের নামে হার্মাদরা অপহরণ ও খুন করে ৯ জনকে। গোকুলনগরে মারা গেছিলেন রেজাউল করিম ও শ্যামলী মান্না। বাকিদের লাশ পাচার করার সময় পুলিসের হাতে ধরা পড়ে যায় সিপিএমের সম্পদ তপন ঘোষ ও শুকুর আলি।

Advertisement ---
---
-----