রেকর্ড গড়ে বিমানে বিশ্বভ্রমণ করবেন দুই ভারতীয় তরুণী

পাতিয়ালা: বছর বিশের দুই তরুণী, সঙ্গে একটা ছোট্ট স্পোর্টস এয়ারক্রাফট। আর সেই এয়ারক্রাফটের ককপিটেই উড়বেন তাঁরা। ভারতের আকাশ পেরিয়ে, বিশ্বের বিভিন্ন প্রান্তে উড়ে বেড়াবে তারা। ভারতীয় মহিলা হিসেবে মাঝ আকাশে নজির গড়বেন আরোহী পণ্ডিত ও কেথার মিসকিটা।

বম্বে ফ্লাইং ক্লাবে চার বছর ধরে ট্রেনিং নিচ্ছেন এই দুই পাইলট। ৯০ দিনের বিশ্বভ্রমণে বেরবেন তাঁরা। দু’জনেই একসঙ্গে পরিকল্পন করেছিলেন এই অভিযানের। অবশেষে সেটাই সত্যি হতে চলেছে।

যে বিমানে তাঁর উড়বেন, তার নাম মাহি। ৮০ হর্সপাওয়ারের এই এয়ারক্রাফটের গতি ২১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। একটানা চার ঘণ্টার বেশি উড়তে পারবে না এটি। তাই অনেকবার অবতরণ করতে হবে বিভিন্ন জায়গায়।

- Advertisement -

মাহি এয়ারক্রাফটের ককপিটে থাকবে মাল্টি ফাংশন ডিসপ্লে, থাকবে একটি প্যারাসুট রেসকিউ সিস্টেম। কোনও বিপদে পড়লে প্যারাসুটে নামতে পারবেন দুই পাইলট। আবহাওয়ার উপর নির্ভর করেই এয়ারক্রাফট ওড়াবেন ওরা। আর এই আবহাওয়াই সবথেকে বেশি চিন্তায় ফেলছে তাদের। তবে সব পরিকল্পনা যদি ঠিক থাকে, তাহলে ৯০ দিনে ২৩টি দেশ তথা ৪০,০০০ কিলোমিটার পার করবে ওই দুই তরুণী।

আগামী তিন মাস ধরে তারা পাহাড়, জঙ্গলের মাথায় এয়ারক্রাফট ওড়ানোর বিশেষ ট্রেনিং নেবে এরা।

৪০ দিন ধরে ইরান, তুরস্ক, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, ব্রিটেন, আইসল্যান্ড, গ্রিনল্যান্ডের উপর দিয়ে উড়বে। এই অভিযানে সাহায্য করছেন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী।

Advertisement ---
---
-----