জোড়া রুপো ভারতের, পদক নিশ্চিত সাইনা-সিন্ধুর

জাকার্তা: এশিয়াডের সপ্তম দিনে স্কোয়াশে তিনটি ব্রোঞ্জ ও তাজিন্দারের হাত ধরে শেষবেলায় ভারতের ঝুলিতে এসেছে একটি স্বর্ণপদক। অষ্টম দিনের শুরুতেই ইকুয়েস্ট্রিয়ানে জোড়া রুপো ছিনিয়ে নিয়ে তালিকায় আরও দুটি পদক যোগ করল ভারত।

ইকুয়েস্ট্রিয়ানে পুরুষদের ব্যক্তিগত ইভেন্টে দ্বিতীয় স্থানে শেষ করে এদিন দেশকে প্রথম পদক এনে দেন ফৌয়াদ মির্জা। ব্যক্তিগত ইভেন্টের পর দলগত ইভেন্টেও রুপোর পদক গলায় ঝোলায় ভারতের পুরুষ ইকুয়েস্ট্রিয়ান দল। এর আগে এশিয়াডে দলগত ইভেন্টে পদক জিতলেও ইকুয়েস্ট্রিয়ানের ব্যক্তিগত ইভেন্টে রুপো এই প্রথম। ১৯৮২ সালে এশিয়ান গেমসে অন্তর্ভুক্তি ঘটে ইকুয়েস্ট্রিয়ানের। তারপর থেকে ব্যক্তিগত ইভেন্টে কোন পদক ছিল না ভারতের ঝুলিতে। ফৌয়াদের রুপো জয়ের সঙ্গে অবশেষে সেই খরা মিটল।

আরও পড়ুন- রেকর্ড গড়ে এশিয়াডে সোনা তাজিন্দরের

- Advertisement -

ইকুয়েস্ট্রিয়ানে জোড়া রুপো জয়ের পর অষ্টমদিনে আরও পদকের প্রত্যাশা রয়েছে ভারতের। ব্যক্তিগত ইভেন্টে হতাশ করলেও তিরন্দাজির দলগত ইভেন্টে এদিন পদক নিশ্চিত করল ভারতের মেয়েরা। মহিলাদের কম্পাউন্ড ইভেন্টের সেমিফাইনালে রবিবার চাইনিজ তাইপেকে ২২৫-২২২ ব্যবধানে হারিয়ে ফাইনালে পৌঁছাল তারা। মেয়েদের পাশাপাশি তিরন্দাজির ফাইনালে পৌঁছে পদক নিশ্চিত করল ভারতের ছেলেরাও। পুরুষদের কম্পাউন্ড ইভেন্টের সেমিফাইনালে চাইনিজ তাইপেকে তারা হারাল ২৩০-২২৭ ব্যবধানে।

তিরন্দাজির পাশাপাশি ব্যাডমিন্টনে পদক নিশ্চিত করে ইতিহাস গড়লেন সাইনা নেহওয়াল। প্রথম মহিলা শাটলার হিসেবে এশিয়ান গেমসে পদক নিশ্চিত করলেন এই হায়দরাবাদি। কোয়ার্টার ফাইনালের প্রথম গেমে ১১-৩ পিছিয়ে পরেও এদিন দুরন্ত কামব্যাক করেন সাইনা। ২১-১৮, ২১-১৬ ব্যবধানে থাইল্যান্ডের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে পদক নিশ্চিত হয় তাঁর। ফাইনাল নিশ্চিত করার লক্ষ্যে সেমিতে সাইনা মুখোমুখি হবেন বিশ্বের পয়লা নম্বর চাইনিজ তাইপেয়ের তাই জু’র।

আরও পড়ুন- ডিকা’র হ্যাটট্রিকে বাগানে বসন্ত

সাইনার পর এশিয়াডে পদক নিশ্চিত করলেন পিভি সিন্ধুও। প্রথম গেম ২১-১১ জিতে নেওয়ার পর দ্বিতীয় গেমে ১৬-২১ হেরে যান বিশ্বের তিন নম্বর। পালটা লড়াই করে তৃতীয় গেম ২১ -১৪ জিতে নেন পিভি। সেইসঙ্গে পদক সুনিশ্চিত হয় তাঁর।

এছাড়া অষ্টমদিনে পদকের জন্য নজর থাকবে অ্যাথলেটিক্সেও। পুরুষদের ৪০০ মিটার দৌড়ের ফাইনালে পদক জয়ের লক্ষ্যে রাজীব আরোকিয়া এবং মহম্মদ আনাস। পাশাপাশি মহিলাদের ৪০০ মিটার দৌড়ে পদক জয়ের জন্য নামছেন হিমা দাস ও নির্মলা।

Advertisement ---
---
-----