ট্রাম্পের ঘোষণার পরেই সিরিয়া থেকে যুদ্ধাস্ত্র সরাচ্ছে মার্কিন সেনা

ওয়াশিংটন:  অবশেষে সিরিয়া থেকে সমস্ত সমরাস্ত্র সরিয়ে নিচ্ছে আমেরিকান সেনা। ধীরে ধীরে সমস্ত যুদ্ধাস্ত্র সেখান থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। যদিও এখনও পর্যন্ত মার্কিন সেনাবাহিনীর জওয়ানদের সরানো নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। বর্তমানে সিরিয়ার মাটিতে ২০০০ ট্রুপ রয়েছে। যাদের মধ্যে বেশির ভাগই জওয়ান এবং মেরিন বাহিনীর আধিকারিক। যেভাবে ধীরে ধীরে সিরিয়ার মাটি থেকে যুদ্ধাস্ত্র সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে তাতে মনে করা হচ্ছে যে খুব শীঘ্রই সেনাবাহিনীকেও সিরিয়া থেকে তুলে নিয়ে আসা হবে।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে অপ্রত্যাশিতভাবে সিরিয়া থেকে তার দেশের সেনা প্রত্যাহার করা হবে বলে ঘোষণা দেন। এরপর আজ শুক্রবার মার্কিন সেনা মুখপাত্র কর্নেল সিন রায়ান বলেছেন, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের কাজ শুরু হয়েছে। এই কাজের নিরাপত্তার স্বার্থে কখন কীভাবে সেনা প্রত্যাহার করা হচ্ছে তা জানানো হচ্ছে না বলে তিনি দাবি করেন। এর আগে বৃহস্পতিবার অজ্ঞাত মার্কিন সামরিক আধিকারিক জানিয়েছিলেন, সিরিয়া থেকে কিছু সামরিক সরঞ্জাম সরিয়ে নেওয়া হয়েছে।

তবে রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ এসব দাবির প্রতিক্রিয়ায় বলেছেন, তিনি মনে করছেন আমেরিকা সিরিয়ায় থেকে যেতে চায়। এ ছাড়া, রুশ বিদেশ দফতরের মুখপাত্র মারিয়া জাখারোভা আজ বলেছেন, মার্কিন সেনা প্রত্যাহারের দাবি সত্য হলে এতদিন এসব সেনা যেসব এলাকা নিয়ন্ত্রণ করছিল তার দায়িত্ব সিরিয়ার সেনাবাহিনীকে দেওয়া হত।

---- -----