আজব নিয়ম! ফেসবুক-হোয়াটসঅ্যাপ করতে লাগবে ট্যাক্স

কাম্পালা: ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপের মত সোশ্যাল সাইট ব্যবহার করলে দিতে হবে কর। এমনই অদ্ভুত আইন নিয়ে এসেছে উগান্ডার পার্লামেন্ট। সম্প্রতি সেদেশের প্রেসিডেন্টের উদ্যোগে দেশটির পার্লামেন্টে এমন আইন পাস করানো হয়েছে।

জানা গিয়েছে, নতুন আইনে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবার ও ট্যুইটার ব্যবহার করলে প্রতিদিনের জন্য ২০০ শিলিং (স্থানীয় মুদ্রা) করে কর দিতে হবে। উগান্ডার প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভেনি এই আইন পাসের মূল উদ্যোক্তা। তিনি মনে করেন, এই সব সাইটগুলোতে পরনিন্দা-পরচর্চাই চলছে বেশি। শিক্ষা বা গবেষণার জন্য বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে দেবেন তিনি। তবে কোপ শুধুমাত্র সোশ্যাল সাইটেই। আগামী ১ জুলাই থেকে নতুন আইনটি কার্যকর হওয়ার কথা রয়েছে। তবে কীভাবে কর আদায় করা হবে, তা নিয়ে এখনো ধোঁয়াশায় আছে দেশটির সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা।

আবগারি শুল্ক আরোপের আইনে সংশোধন এনেছে উগান্ডার পার্লামেন্ট। ফেসবুক-ট্যুইটার ছাড়া আরও কিছু ক্ষেত্রে নতুন কর আরোপ করা হয়েছে। এর মধ্যে রয়েছে মোবাইলে টাকা পাঠানোর মোট পরিমাণের ওপর ১ শতাংশ হারে কর দিতে হবে। উগান্ডার অর্থমন্ত্রী ডেভিড বাহাতি পার্লামেন্টে বলেছেন, দেশের জাতীয় ঋণের বোঝা কমানোর জন্যই এই পদক্ষেপ গ্রহণ প্রয়োজন।

উগান্ডায় বর্তমানে মোবাইল ফোনের ২ কোটি ৩৬ লক্ষ গ্রাহক রয়েছেন বলে জানা গিয়েছে। এর মধ্যে মাত্র ১ কোটি ৭০ লাখ গ্রাহক ইন্টারনেট ব্যবহার করেন।

----
-----