আপনার অজান্তেই কি কনট্যাক্ট লিস্টে সেভ হয়ে গিয়েছে এই নম্বর? চেক করুন

নয়াদিল্লি: কনট্যাক্ট লিস্ট খুলেই চমকে যাচ্ছেন অনেকে। UIDAI বলে একটি কনট্যাক্ট অনেকের ফোনেই হঠাৎ সেভ হয়ে গিয়েছে। কেউ ম্যানুয়ালি সেভ না করে সত্বেও আপনা থেকেই এসে গিয়েছে ওই নম্বরটি। বৃহস্পতিবার থেকেই এই বিষয়টি অনেকের চোখে পড়েছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই এবিষয়ে প্রশ্ন তুলেছেন।

এটি আসলে আধার সংক্রান্ত হেল্পলাইন নম্বর। কিন্তু কীভাবে এটি ফোনে সেভ হয়ে যাচ্ছে, সেটা কেউ জানেন না। কয়েক হাজার অ্যান্ড্রয়েড ফোনে একই ঘটনা ঘটেছে। অ্যাপলের ফোনেও এই ঘটনা ঘটতে দেখা গিয়েছে। এই ঘটনায় ফোনের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

ফরাসি সিকিউরিটি এক্সপার্ট ইলিয়ট অলডারসন বিষয়টি সামনে আনেন। তিনি ট্যুইটারে প্রশ্ন তোলেন, কীভাবে ওই নম্বর মোবাইলে সেভ হয়ে গেল। এমনকী আধার কার্ড না থাকলেও এই নম্বর চলে আসছে। একাধিক নেটওয়ার্কে ঘটেছে একই ঘটনা। সবার মোবাইলে mAadhaar ইনস্টল আছে, এমনটাই নয়। এব্যাপারে আধার কর্তপক্ষের কাছে ব্যাখ্যা চান তিনি।

এই ইস্যু নিয়ে সোশ্যাল মিডিয়ায় সাধারণ মানুষ সরব হওয়ার পর, ব্যাখ্যা দিয়েছে আধার কর্তৃপক্ষ। শুক্রবার আধার কর্তৃপক্ষ তাদের ট্যুইটার হ্যান্ডলে লিখেছে, ‘আধারের হেল্পলাইন নম্বর 18003001947 কোনও ফোনে সেভ করার জন্য আমরা কাউকে অনুরোধ জানাইনি।’ কোনও সার্ভিস প্রোভাইডার বা কোনও স্মার্টফোন সংস্থাকে এই বিষয়ে কোনও অনুরোধ করা হয়নি বলেও জানিয়েছে UIDAI.

Advertisement
---