আঙুলের ছাপ নয়, এবার আধার চিনবে ‘ফেস রেকগনিশন’ দিয়ে

নয়াদিল্লি: আঙুলের ছাপ নিয়ে অনেক সমস্যা আছে। তাই এবার ফেসিয়াল রেকগনিশনকেই বেছে নিচ্ছে UIDAI. ফেস অথেন্টিকেশান ফিচার শুরু করা হবে বলে আগেই জানিয়েছিল আধার কর্তৃপক্ষ। অবশেষে সেটা কার্যকর হতে চলেছে।

যারা বয়স্ক বা কোন কারণে আঙুলের ছাপে সমস্যা হয়েছে তাদের ক্ষেত্রে বায়োমেট্রিক্স প্রমাণে নানা সমস্যা তৈরি হয়। এই ফিচারটি তাদের বেশি সাহায্য করবে। যে কোনও পরিষেবার ক্ষেত্রে আঙুলের ছাপের মতই কাজ করবে এই ফেসিয়াল রেকগনিশন।

১ জুলাই থেকে কার্যকর হবে এই প্রক্রিয়া। ২০১৮-তে প্রামাণ্য হিসাবে এই নতুন সুবিধাটি শুরু করার কথা ঘোষণা করে দিয়েছে কর্তৃপক্ষ। বলা হচ্ছে যে ফেস প্রামাণ্যের অনুমতি শুধু ফিউজান মোডে হবে, যার মানে এই যে আধার বিবরণের ভেরিফিকেশানের জন্য ফিঙ্গারপ্রিন্ট, আইরসি আর ওটিপির সঙ্গে অনুমতি দেওয়া হবে।

- Advertisement -

UIDAI-এর CEO অজয় ভূষণ জানিয়েছেন এই সুবিধা এই বছরের ১ জুলাই শুরু করা হবে। তিনি বলেছেন যে, “১ জুলাই ২০১৮ থেকে ফেস অথেন্টিকেশান সুবিধা ফিঙ্গারপ্রিন্ট/ আইরিশ/ ওটিপির মত একটি আরও প্রমাণ ফ্যাক্টারের সঙ্গে ফিউজান মোডে পাওয়া যাবে”। তিনি তাঁর প্রেজেন্টেশনে এও বলেন যে এখনও অব্দি ১,৬৯৬.৩৮ কোটি মানুষ আধার আর ৪৬৪.৮৫ কোটি মানুষ eKYC ট্রানজাকশন করেছেন।

Advertisement ---
---
-----