ফাইল ছবি

নয়াদিল্লি: বিমুদ্রাকরণের দ্বিতীয় বর্ষপূর্তির সময় দেখা গেল বেকারত্বের হার সর্বোচ্চ ৷ কয়েক মাস বাদেই লোকসভা নির্বাচন আর তার আগে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই)-এর দেওয়া তথ্য চাপে ফেলল মোদী সরকারকে৷ কারণ চলতি অক্টোবরে দেশে বেকারত্বের হার ৬.৯ শতাংশে উঠে গিয়েছে, যা গত দু’বছরের মধ্যে সর্বোচ্চ।

অক্টোবরে দেশে কর্মরত লোকের সংখ্যা ছিল ৩৯.৭ কোটি, যেখানে ২০১৭ সালের অক্টোবরে ছিল ২.৪ শতাংশ বেশি, ৪০.৭ কোটি। সংস্থার সমীক্ষায় আরও জানানো হয়েছে, গত মাসে প্রাপ্তবয়স্ক দেশবাসীর মাত্র ৩৯.৫ শতাংশ কর্মরত ছিলেন। দেশে প্রাপ্তবয়স্ক কর্মক্ষম এবং আগ্রহী ব্যক্তির আনুপাতিক অংশের হার (লেবার পার্টিসিপেশন রেট) ২০১৬ সালের জানুয়ারি মাসের পর সর্বনিম্ন ৪২.৮ শতাংশে নেমে গিয়েছে। যেখানে বিমুদ্রাকরণের আগে এই অংকটা ৪৭-৪৮ শতাংশ ছিল।

বিশেষজ্ঞদের মতে, বিমুদ্রাকরণের পর এমন তথ্য কেন্দ্র সরকারের পক্ষে আদৌও সন্তোষজনক নয়। সিএমআইই-র দাবি, দেশে কাজে ইচ্ছুক প্রাপ্তবয়স্ক ব্যক্তির সংখ্যা বাড়ছে। চলতি বছরের অক্টোবরে যেখানে ২.৯৫ কোটি মানুষ সক্রিয় ভাবে কাজের খোঁজে করেছেন, সেখানে গত বছরে এই সময়ে ২.১৬ কোটি মানুষ তেমনটা করেছেন।

----
--