কাশ্মীরে পাথর ছুঁড়তে বাধ্য করা হত উত্তরপ্রদেশের শ্রমিকদের

লখনউ: সেনাবাহিনীকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার উদ্দেশে বেশ কয়েকজনকে নিয়ে যাওয়া হয়েছিল উত্তরপ্রদেশ থেকে। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় টাকার বিনিময়ে তাদের পাথর ছোঁড়ার কাজ দেওয়া হয়। অবশেষে পুলিশের কাছে সেকথা জানিয়েছে তারা।

উত্তরপ্রদেশ পুলিশের ডিজি ওপি সিং জানিয়েছেন, এমন ছ’জন যুবক পুলিশের কাছে এই অভিযোগ করেছে। উত্তরপ্রদেশের বাগপাত ও সাহরাণপুর জেলা থেকে তাদের নিয়ে যাওয়া হয়েছিল। সম্প্রতি তারা ঘরে ফিরে এসেছে। এরপরই তাদের গ্রেফতার করা হয়। পুলওয়ামায় কাজের জন্য তাদের মাসে ২০,০০০ টাকা বেতন দেওয়া হত। পুরো বিষয়টা বিশেষ গুরুত্ব নিয়ে দেখা হবে বলে আশ্বাস দিয়েছে উত্তরপ্রদেশ পুলিশ। অভান্টি-টেরর স্কোয়াড এই বিষয়ের তদন্ত করবে বলে জানা গিয়েছে।

বাগপতের এসপি জয় প্রকাশ জানিয়েছেন, নাসিম নামে এক ব্যক্তি জানিয়েছে, তাকে ও তার সঙ্গে আরও কয়েকজনকে নিয়ে যাওয়া হয়েছিল পুলওয়ামায়। তাদেরকে দিয়ে পাথর ছোঁড়ার কাজ করা হত। সে জানিয়েছে তাকেও পাথর ছুঁড়তে বলা হয়েছিল, যদিও সে পালিয়ে যায়।

- Advertisement -

অন্যদিকে, বুধবার থেকে রাজ্যপাল শাসনে রয়েছে কাশ্মীর। রাজ্যপালের শাসন জারি করার অনুমতি দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ৷

মঙ্গলবার জম্মু কাশ্মীরের রাজ্যপাল নরিন্দর নাথ ভোরা এই সংক্রান্ত রিপোর্ট পাঠান রাষ্ট্রপতির কাছে৷ সংবিধানের ৯২ নম্বর ধারা মেনে রাজ্যে রাজ্যপালের শাসন জারি করার অনুমতি চান৷ সেই রিপোর্ট খতিয়ে দেখে রাজ্যপালের শাসন জারি করার আবেদন গ্রহণ করেন রাষ্ট্রপতি৷ এই নিয়ে জম্মু কাশ্মীরে গত ১০ বছরে চতুর্থবার রাজ্যপালের শাসন জারি করা হল।

Advertisement ---
---
-----