ওয়াশিংটন: উত্তর কোরিয়া সম্প্রতি যে তিনটি মিসাইল পরীক্ষা করেছিল তার অন্তত দু’টি সফল হয়েছে। এমনটা স্বীকার করেছে মার্কিন সামরিক বাহিনী। এর আগে আমেরিকা দাবি করেছিল, তিনটি মিসাইলের দু’টি আকাশে ভেঙে পড়েছে এবং তৃতীয়টি নিক্ষেপের পরপরই ভেঙে পড়েছে।

আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় কমান্ড এবার জানিয়েছে, উত্তর কোরিয়ার পক্ষ থেকে আসা প্রথম এবং তৃতীয় ক্ষেপণাস্ত্র আকাশে ভেঙে পড়েনি।

Advertisement

একজন মার্কিন সেনা কমান্ডার বলেছেন, এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হলেও তার কোনোটিই আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামের জন্য হুমকি সৃষ্টি করতে পারেনি। মার্কিন সরকারের অব্যাহত হুমকির মুখে পিয়ংইয়ং গুয়াম দ্বীপের মার্কিন ঘাঁটিগুলোতে হামলা চালানোর হুমকি দিয়েছিল।

শনিবার উত্তর কোরিয়া তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্র বলেছে, ক্ষেপণাস্ত্রগুলো উত্তর কোরিয়ার গ্যাংওয়ান প্রদেশ থেকে নিক্ষেপ করা হয় এবং এগুলো প্রায় ২৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়ে।

মার্কিন সেনাবাহিনী প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের প্রধান কমান্ডার ডেভ বেনহাম সেদিন দাবি করেছিলেন, প্রথম ও তৃতীয় ক্ষেপণাস্ত্র নির্ধারিত লক্ষ্যে পৌঁছানোর আগেই আকাশে ভেঙে পড়েছে এবং প্রথমটি উড্ডয়নের পরপরই ভেঙে পড়েছে।

----
--