সেনাবাহিনীর হাতে চলে এল বিশ্বের প্রথম বিধ্বংসী লেসার গান

ওয়াশিংটনঃ  বিশ্বের প্রথম লেসার গানের সফল পরীক্ষা করল মার্কিন সেনাবাহিনী। এই লেসার গান দিয়ে ড্রোনসহ নানা লক্ষ্যবস্তুকে চোখের পলকে ধ্বংস করা যাবে বলে পেন্টাগনের তরফে জানানো হয়েছে।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন জানিয়েছে, লেসার উইপনস সিসটেম বা এলএডব্লিউএস নামের অস্ত্রটি সম্প্রতি পরীক্ষা করা হয়েছে। উভচর পরিবহন জাহাজ ইউএসএস পোনন্স থেকে এই অস্ত্র দিয়ে কল্পিত শত্রুর ড্রোন লক্ষ্য করে আক্রমণ চালানো হয়েছিল। অস্ত্রটি থেকে প্রবল শক্তি নির্গত হয়ে লক্ষ্যবস্তুতে আঘাত করে। এতে ড্রোনের পাখায় আগুন ধরে যায়। এবং মুহূর্তের মধ্যে ধ্বংস হয়ে যায়।

আরও পড়ুন: মাত্র ১ লিটার জ্বালানিতে ১৪৮ কিলোমিটার চলবে এই বাইকটি

পাশাপাশি মার্কিন নৌবাহিনী দাবি করেছে, আলোর গতিতে ছুটে যায় এর শক্তি। আর মুহূর্তের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। অর্থাৎ হামলা করতে ছুটে আসা আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম থেকে প্রায় ৫০ হাজার গুণ বেশি গতিতে এই দিয়ে আঘাত হানা যাবে।

আরও পড়ুন: ভারতের এই অস্ত্রগুলিকে ভয় পায় চিনও

অবশ্য অস্ত্র থেকে ছুটে যাওয়া লেসারকে খালি চোখে দেখা যাবে না। এটি নির্মাণে চার কোটি ডলার ব্যয় হয়েছে। আর এই লেজার উয়েপন চালাতে তিন ব্যক্তির প্রয়োজন পড়বে। এই অস্ত্র ব্যবহারের জন্য বিদ্যুৎ ছাড়া আর কিছুরই প্রয়োজন পড়ে না। প্রয়োজনীয় বিদ্যুৎ যন্ত্রটির জেনারেটর থেকেই উৎপন্ন হয়। বর্তমান প্রজন্মের এলএডব্লিউএস দিয়ে ছোট আকারের ড্রোন বা বিমান এবং নৌকা ঘায়েল করা যাবে এর সাহায্যে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর নিরাপত্তারক্ষীদের হাতের স্যুটকেসটা আসলে কি?

----
-----