এবার উত্তর কোরিয়ার দিকে ছুটল মার্কিন সুপারসনিক বম্বার

সিওল: উত্তর কোরিয়াকে এবার আরও বড় হুমকি আমেরিকার। কোরোয়ার উপকূলের দিকে ছুটে গেল আমেরিকার সুপারসনিক বম্বার। শক্তি প্রদর্শন করতেই আমেরিকা এই বম্বার পাঠিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

একদিকে যখন, উত্তর কোরিয়ার সঙ্গে অশান্তি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে, তার মধ্যে আমেরিকার এই সিদ্ধান্ত যথেষ্ট গুরুত্বপূর্ণ। পেন্টাগনের নির্দেশে পাঠানো হয় বম্বার। চলতি বছরে একাধিকবার B-1B বম্বার উত্তর কোরিয়ার দিকে পাঠিয়েছে আমেরিকা। আর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও বারবার ব্যালিস্টিক মিসাইল টেস্ট করেছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ায় মার্কিন ছাত্রের মৃত্যুর ঘটনা প্রকাশঅ্যে আসার পরেই এই বম্বার পাঠাল আমেরিকা। তবে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, এটা একটা রুটিন এক্সারসাইজ।

ইউএস মিলিটারির দাবি ওই বোমারু বিমান জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলাদা আলাদাভাবে দুটি মহড়া করেছে। অন্যদিকে, এক এক করে তিনটি বিমানবাহী রণতরী কোরিয় উপদ্বীপের কাছে মোতায়েন করেছে আমেরিকা। এক অঞ্চলে একই সঙ্গে মার্কিন তিন বিমানবাহী রণতরী মোতায়েনের ঘটনা খুবই বিরল বলে মার্কিন সংবাদ সূত্রে জানা যাচ্ছে। আর রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও একের পর এক ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করেছে চলেছে উত্তর কোরিয়া।

Advertisement ---
-----