ফের ভয়াবহ ভূমিকম্প নাড়িয়ে দেবে এই রাজ্যকে

দেরাদুন: এবার ভারতে বড়সড় ভূমিকম্পের সম্ভাবনার কথা জানাল বিজ্ঞানীরা। ইতিমধ্যেই সেই আশঙ্কার কথা মাথায় রেখে বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে প্রশাসনকে। উত্তরাখণ্ডে এই ভয়াবহ ভূমিকম্প হবে বলে জানা গিয়েছে। সেই কম্পনের জন্য প্রস্তুত থাকতে দু’দিনের একটি ন্যাশনাল ওয়ার্কশপও করা হয়েছে ওই রাজ্যে। দেরাদুন সহ হিমালয়ের ওই অংশে বড়সড় ক্ষতি ঠেকাতে যত দ্রুত সম্ভব উপযুক্ত পরিকাঠামো তৈরি করার কথাও বলা হয়েছে রাজ্য প্রশাসনকে।

ওয়ার্কশপে অংশ নিয়েছিলেন বিজ্ঞানীরা। তাঁরাই এই সতর্কবার্তা ঘোষণা করেছেন। মাঝে মধ্যেই এই রাজ্যে কম্পন অনুভূত হলেও শেষবার বড়সড় ভূমিকম্প হয়েছিল ৬০০ বছর আগে। ফের এkবার উত্তরাখণ্ডের বাসিন্দারা সেই একই অভিজ্ঞতার শিকার হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টiটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের অধ্যাপক বিমল কে গৌর জানিয়েছেন, দ্রুত ভূমিকম্প নিরোধক বিল্ডিং তৈরি করতে হবে, মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে। রাজ্যের বাসিন্দাদের একেবারে শুরু থেকে ট্রেনিং দিতে হবে বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞানীদের ভাষায় সেন্ট্রাল সিসমিক গ্যাপে অবস্থান এই উত্তরাখণ্ডের। তাই এখানে শীঘ্রই ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে। বিশেষত পার্বত্য এলাকায় ও পাহাড়ের ঢালে নির্মাণের ক্ষেত্রে সচেতনতা নিতে হবে।

Advertisement
---
-----