ঈশ্বর এক ও অদ্বিতীয়। মুখে এই কথা বললেও তা যে আদতে সবাই মানে না দেশে রোজ বেড়ে চলা ধর্মের নামে হিংসার ঘটনা তাই প্রমাণ করে। তবে ঈশ্বর মন্দিরে নয় অন্তরে থাকেন, চিরকালীন এই শব্দবন্ধকে আপনি এই ছবি দেখলে বিশ্বাস করতে বাধ্য হবেন।

শিখদের কর্মকান্ড ও বিশ্বজুড়ে গুরদুয়ারা সংক্রান্ত বিভিন্ন তথ্য মানুষকে জানানোর জন্য ফেসবুকে শিখদের একটি গ্রুপ, ‘শিখইনসাইড’এ একটি ছবি পোস্ট করা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, গুরদুয়ারাতে যখন মাইকে গুরুবানি পাঠ করা হচ্ছে, ঠিক সেই সময়ই নীল সার্ট পরিহিত এক মুসলিম ব্যক্তি সেখানে নামাজ পাঠ করছেন। স্বভাবতই নেটিজেনদের নজর কেড়েছে এই ছবি।

প্রসঙ্গত, গুরদুয়ারা এমনই একটি ধর্মীয় প্রতিষ্ঠান যা শুধু শিখ সম্প্রদায়ের মানুষই নন, যেকোনো ধর্মের মানুষ সেখানে প্রার্থনা করতে পারেন। তবে একজন মুসলিম গুরদুয়ারার ভিতরে নামাজ পাঠ করছেন, এই ছবি বিরল।

ভিডিওটি শেয়ার করে শিখইনসাইডের পক্ষ থেকে লেখা হয়, ‘সাহিব বারছাম আইপো গুরদুয়ারাতে এই মুসলিম ভাইকে নামাজ পাঠ করতে দেখা যায়। সম্ভবত তিনি কাছাকাছি কোনো মসজিদ খুঁজে না পেয়ে এই গুরদুয়ারাতে আসেন নামাজ পাঠের জন্য।’ তারা আরও লেখেন ঈশ্বর এক এবং তিনিই সর্বশক্তিমান।

কেউ যেমন প্রশংসা করেছেন ঐ ব্যক্তির তেমনই কেউ কেউ কুর্নিশ জানিয়েছেন গুরদুয়ারা কমিটির ধর্মীয় সহিষ্ণুতাকে। ইতিমধ্যেই প্রায় হাজার জন মানুষ ভিডিওটি শেয়ার করেছেন। টুইটারেও বিপুল সাড়া ফেলেছে এই ছবিটি। সবমিলিয়ে এমন হিংসার দিনে এরম ছবিই পাথেয় হোক এমনটাই চাইছেন সকলে।

----
--