সিডনি: দিন চারেক আগে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে এসেছে ভারতের ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়। অস্ট্রেলিয়ার মাটিতে টিম ইন্ডিয়ার প্রথম টেস্ট সিরিজ জয়ে ইতিহাসে নাম লিখিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী। শনিবার সিডনিতেই ফিঞ্চদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে অভিযান শুরু করেছে ভারতীয় দল। তার আগে রবি শাস্ত্রী-বিরাট কোহলিকে তাদের সাম্মানিক সদস্যপদ প্রদান করল এসসিজি কর্তৃপক্ষ। স্বীকৃতিস্বরূপ দুজনের হাতেই এদিন তুলে দেওয়া হয় স্মারক।

সিরিজের শেষ টেস্ট ম্যাচ বৃষ্টিতে কার্যত ভেস্তে গেলেও প্রথম ইনিংসে ৬২২ রানের বিশাল স্কোর খাঁড়া করে বিরাটবাহিনী। যা সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ভারতের দ্বিতীয় সর্বাধিক স্কোর। প্রত্যুত্তরে প্রথম ইনিংসে মাত্র ৩০০ রান শেষ হয়ে যাওয়ায় ৩১ বছর তাদের মাটিতে অস্ট্রেলিয়াকে ফলো-অন করায় বিরাটের ভারত। দ্বিতীয় ইনিংসে ভারতীয় বোলাররা মাত্র চার ওভার হাত ঘোরানোর পর বৃষ্টিতে আর গড়ায়নি একটি বলও। তাতে যদিও সিরিজ জয় আটকায়নি পূজারা-কোহলিদের।

আর অজিভূমে প্রথম এশীয় শক্তি হিসেবে ভারতের সিরিজ জয়ের পরই দলের অধিনায়ক এবং কোচকে তাদের সাম্মানিক সদস্যপদ দিতে পেরে কৃতজ্ঞ এসসিজি কর্তৃপক্ষ। চেয়ারম্যান টনি শেপার্ড একটি বিবৃতিতে জানান, এসসিজি কর্তৃপক্ষ অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার সিরিজ জয়ের জন্য ভারতীয় দলকে অভিনন্দন জানায়। পাঁচ দিনের ক্রিকেটের প্রতি বিশ্বের বৃহত্তম খেলিয়ে দেশের দৃষ্টিভঙ্গিকে আমরা যথাযোগ্য সম্মান জানাই। বিশ্বের ক্রিকেটীয় মানচিত্রে যা ভীষণই ইতিবাচক পদক্ষেপ।’

কোহলি এবং শাস্ত্রী হলেন বিশ্বের তৃতীয় এবং চতুর্থ ক্রিকেটার, যারা এসসিজি’র এই সাম্মানিক সদস্যপদ পেলেন। এর আগে মাত্র দুজন ক্রিকেটারের ঝুলিতেই রয়েছে এই পালক। তাঁরা হলেন সচিন রমেশ তেন্ডুলকর ও ব্রায়ান চার্লস লারা। শাস্ত্রী এবং কোহলির হাত ধরে পাঁচদিনের ক্রিকেটে ভারতীয় দল যে সঠিক দিশার দিকেই এগোচ্ছে ভারতীয় দল, জানান এসসিজি চেয়ারম্যান টনি শেপার্ড। সম্মান পেয়ে উচ্ছ্বসিত শাস্ত্রী সোশ্যাল মিডিয়ায় লেখেন, ‘ দারুণ সম্মান। এসসিজির সাম্মানিক সদস্যপদ পেয়ে আপ্লুত।’

ব্র্যাডম্যানের দেশে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় অতীত। মুড বদলে কোহলি অ্যান্ড কোম্পানি ঢুকে পড়েছে ওয়ান ডে ক্রিকেটের আবহে। হাতে মাত্র মাস চারেকের মত সময়। তারপরেই ইংল্যান্ড-ওয়েলসের মাটিতে বেজে যাবে বিশ্বকাপের দামামা। সেই লক্ষ্যেই টেস্ট সিরিজ হারের পর ব্যাকফুটে থাকা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শনিবার ওয়ান ডে সিরিজে অভিযান শুরু করছে কোহলিব্রিগেড।

--
----
--