নয়াদিল্লি: বিশ্বকাপের চূড়ান্ত মহড়া হিসেবে অস্ট্রেলিয়া সিরিজকেই পাখির চোখ করেছিল মেন ইন ব্লু। কিন্তু ঘরের মাঠে ফিঞ্চবাহিনীর কাছে ২-৩ ব্যবধানে সিরিজ হার বিশ্বক্রিকেটের মহারণ শুরুর আগে স্বভাবতই চিন্তার ভাঁজ ফেলেছে দলীয় থিঙ্ক ট্যাঙ্কের কপালে। প্রস্তুতি হিসেবে বিশ্বকাপের আগে আর আন্তর্জাতিক সিরিজ খেলার সুযোগ থাকছে না। তাই ভারতীয় ক্রিকেটাররা এবার গা ঘামাবেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। কিন্তু বিশ্বকাপের আগে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার বিষয়ে দলের ক্রিকেটারদের সতর্কবাণী শুনিয়ে রাখলেন দলনেতা বিরাট কোহলি।

আইপিএলে ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে খেলার ক্ষেত্রে রোহিত-ধাওয়ানদের অনেক বেশি স্মার্ট থাকার পরামর্শ দিলেন কোহলি। পাশাপাশি ক্রিকেটারদের নিজের ওয়ার্কলোড সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিলেন দলনেতা। সামনেই বিশ্বকাপ। তাই আইপিএলের মতো টুর্নামেন্টে ক্রিকেটার ছাড়া নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডের মত মাথাব্যথা ভারতীয় ক্রিকেট বোর্ডেরও। হাবেভাবে বুঝিয়ে দিয়েছেন কোহলি।

আরও পড়ুন: জনপ্রিয়তায় নাদালকেও ছাপিয়ে গেলেন কোহলি

এপ্রসঙ্গে বলতে গিয়ে দলনায়ক জানিয়েছেন, ‘বিশ্বকাপের আগে ম্যানেজমেন্ট আইপিএলে ক্রিকেটারদের ওয়ার্কলোড মনিটর করবে কিন্তু নিজেদের দায়িত্ব ও ওজন সম্পর্কে সচেতন থাকতে হবে ক্রিকেটারদেরই।’ এপ্রসঙ্গে বিশ্বকাপের আগে দলের সৈনিকদের প্রতি বিরাট বার্তা, ‘আইপিএল প্রত্যেক বছর আসবে কিন্তু বিশ্বকাপের জন্য অপেক্ষা করতে হয় প্রতি চার বছর।’

আরও পড়ুন: আইপিএল থেকে ছিটকে গেলেন দুই নাইট খেলোয়াড়

তবে ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে কোনও সংকল্প নিতে নিষেধ করছেন না অধিনায়ক। কিন্তু বিশ্বকাপের কথা মাথায় রেখে সেই সংকল্প গ্রহণে দলের ক্রিকেটারদের দূরদর্শী হতে বলছেন বেঙ্গালুরু ফ্র্যাঞ্চাইজি দলের অধিনায়ক। তবে এবিষয়ে কোনও ক্রিকেটারকেই কোনও চাপ দেওয়া হবে না। এমনকি কোনও ক্রিকেটার বিশ্বকাপ খেলার সুযোগ সহজে হারাতে চাইবেন না। মনে করেন ‘দিল্লি বয়’।

আরও পড়ুন: বিশ্বকাপের আগে বেকায়দায় শামি, চার্জশিট পেশ পুলিশের

বিশ্বকাপের আগে ক্রিকেটারদের আইপিএলে খেলার বিষয়ে চিন্তিত হেড কোচ রবি শাস্ত্রীও। ক্রিকেটারদের ওয়ার্কলোডের বিষয়ে ফ্র্যাঞ্চাইজি দলগুলোর সঙ্গে আলোচনায় বসার কথা আগেই জানিয়েছিলেন তিনি। তাঁর মতে, বিশ্বকাপের মেগা আসরে ফিটনেসে যাতে কোনওরকম ঘাটতি না হয় সেজন্য ক্রিকেটারদের পর্যাপ্ত বিশ্রাম দেওয়ার বিষয়টিও দেখা হবে।

তবে দেশের মাটিতে ক্রিকেটের মেগা শো অর্থাৎ ফ্র্যাঞ্চাইজি লিগের আগে ক্রিকেটারদের প্রতি বিরাটের এই বার্তা দলের মালিকদের কাছে কতটা গ্রহণিযোগ্য হয়, এখন সেটাই দেখার বিষয়।